কৃষক লীগের নতুন সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম

সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম
সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম। এই কমিটির মেয়াদ তিন বছর।

আজ বুধবার সকাল ১১টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কবুতর ও বেলুন উড়িয়ে প্রধানমন্ত্রী কাউন্সিল উদ্বোধন করেন। পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট (আইইবি) মিলনায়তনে কাউন্সিল অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হবে আগামী ২০-২১ ডিসেম্বর। এর আগে হচ্ছে তিন সহযোগী সংগঠন কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন শ্রমিক লীগের সম্মেলন।

আওয়ামী লীগে গঠনতন্ত্র অনুযায়ী সহযোগী সংগঠন সাতটি। ভ্রাতৃপ্রতিম সংগঠন দুটি।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মোজাম্মেল হক, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

বাসসের খবরে বলা হয়, ১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির কার্যক্রমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত।

সর্বশেষ ২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন হয়। এই কমিটির মেয়াদোত্তীর্ণ হয় ২০১৫ সালের জুলাইয়ে। সংগঠনটির বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা সংগঠনে কৃষকদের প্রতিনিধিত্ব করতে ব্যর্থ হয়েছেন। বিশেষ করে রাজধানীর গুলশান, বনানীসহ আবাসিক এলাকার বিভিন্ন ওয়ার্ডেও শাখা কমিটি করে বিতর্কের জন্ম দিয়েছেন। রাজধানীতে সংগঠনের পদধারী নেতাই আছেন প্রায় ৮ হাজার। যেখানে কৃষক ও কৃষি নেই, সেখানে এই সংগঠনের প্রয়োজনীয়তা কতটুকু, তা নিয়েও প্রশ্ন আছে। এসব কমিটির নামে বাণিজ্যের অভিযোগও উঠেছে বিভিন্ন সময়। আওয়ামী লীগ নেতারাও এটি নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন তুলেছেন।