রংপুরে তিন দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু

রংপুর নগরের তামপাট এলাকায় ঘাঘট নদের তীরে আজ বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু হয়েছে। ছবি: প্রথম আলো
রংপুর নগরের তামপাট এলাকায় ঘাঘট নদের তীরে আজ বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী আঞ্চলিক ইজতেমা শুরু হয়েছে। ছবি: প্রথম আলো

রংপুরে আজ বৃহস্পতিবার তিন দিনব্যাপী তাবলিগ জামাতের আঞ্চলিক ইজতেমা শুরু হয়েছে।

রংপুর নগরের শেষ প্রান্তে তামপাট ইউনিয়নের দমদমা সেতুর পূর্বদিকে এবং মিঠাপুকুরের পায়রাবন্দ ইউনিয়নে ঘাঘট নদের তীরে তিন দিনব্যাপী ইজতেমার শুরুতে ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেন। ফজরের নামাজের পর আম বয়ান শুরু করে তাবলিগ জামাতের আলেমগণ। বিশাল খোলা মাঠে দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি শামিয়ানার নিচে অবস্থান নেন।

রংপুর জেলাসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে ইতিমধ্যে প্রায় দেড় লাখ মানুষ মাঠে সমবেত হয়েছেন। ইজতেমায় মুসল্লির সংখ্যা চার থেকে পাঁচ লাখে পৌঁছাতে পারে বলে মনে করছেন আয়োজকেরা।

এদিকে রংপুর অঞ্চলের এ ইজতেমাকে ঘিরে পুরো এলাকা ও এর আশপাশ এলাকাজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বেচ্ছাসেবীরা নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছেন। র‌্যাব, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসের সদস্যসহ পোশাকধারী ও সাদা পোশাকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। বিভিন্ন স্থানে বসানো হয়েছে সিসি ক্যামেরা। এ ছাড়া ইজতেমা সফল করতে প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবী সার্বক্ষণিক কাজ করছেন।

মাঠ সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠসহ আরও কিছু স্থানে গাড়ি রাখার জন্য গ্যারেজ তৈরি করা হয়েছে। রয়েছে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা। মুসল্লিদের জন্য শৌচাগার, পানির পাম্প ও ট্যাংক স্থাপন করে অস্থায়ী গোসলখানা বানানো হয়েছে। মাঠে রাতে আলোর জন্য বিপুল পরিমাণ বৈদ্যুতিক বাতির ব্যবস্থা রয়েছে। রংপুর সিটি করপোরেশন ও পায়রাবন্দ ইউনিয়ন পরিষদ যৌথভাবে এসব কর্মকাণ্ডের সহযোগিতা করছে।

ইজতেমা প্রস্তুতি কমিটির সদস্য হাফিজুল ইসলাম সাংবাদিকদের জানান, ইজতেমাতে রংপুর নগরসহ বিভাগের আট জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এবার পাঁচ লাখ মুসল্লি ছাড়িয়ে যাবে।

নিরাপদ ও নির্বিঘ্নে যানবাহন চলাচলে ট্রাফিক পুলিশসহ স্বেচ্ছাসেবীরা কাজ করছেন। আগামী শনিবার দুপুরে ইজতেমার শেষ দিনে বিশেষ মোনাজাতের মাধ্যমে ইজতেমা শেষ হবে।