শাইল সিন্দুর খালে মাছ ধরার উৎসব

সখীপুরের কাকড়াজান ইউনিয়নের চকপাড়া এলাকায় শাইল সিন্দুর খালে চলছে মাছ ধরার উৎসব। মাছ শিকার করছেন সব বয়সী মানুষ।  প্রথম আলো
সখীপুরের কাকড়াজান ইউনিয়নের চকপাড়া এলাকায় শাইল সিন্দুর খালে চলছে মাছ ধরার উৎসব। মাছ শিকার করছেন সব বয়সী মানুষ। প্রথম আলো

কার্তিক মাসের শেষের দিকে খালবিলে পানি শুকাতে থাকে। এ সময়টা মাছ ধরার মোক্ষম সময়। আশপাশের কয়েক গ্রামের মৎস্যপ্রেমীরা একত্র হয়ে খালবিলে নেমে মাছ ধরেন। কেউ একটা বড় মাছ ধরতে পারলেই চিৎকার–চেঁচামেচি করে সবাইকে জানান দেন। পুরো দিনটিতে মৎস্যপ্রেমীরা উৎসবে মেতে ওঠেন।

টাঙ্গাইলের সখীপুরের উত্তর দিকের শেষ সীমান্তে শাইল সিন্দুর খালে এভাবেই মাছ ধরার উৎসব চলছে। গত শনিবার থেকে এ উৎসব শুরু হয়েছে। আজ মঙ্গলবার এই খালে মাছ ধরার উৎসবের সমাপ্তি ঘটবে। জানিয়েছেন কাকড়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মৎস্যপ্রেমীরা জানান, এক সপ্তাহ আগে থেকে উপজেলার সব মৎস্য শিকারিকে জানিয়ে দেওয়া হয় শনিবার থেকে খালে মাছ ধরার উৎসব শুরু হবে। সেই তারিখ মোতাবেক এদিন ভোর থেকে সারা উপজেলার শতাধিক শৌখিন মৎস্য শিকারি পলো, জালসহ মাছ ধরার উপকরণ নিয়ে খালের পাড়ে এসে জড়ো হতে থাকেন। সকাল ১০টার সময় একসঙ্গে সবাই যার যার মাছ ধরার জাল নিয়ে খালে নেমে পড়েন। সারা দিন চলে মাছ ধরা। এভাবে তিন দিন ধরে খালে প্রতিদিন মাছ ধরা চলছে। আজ উৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে।

উপজেলা শৌখিন মৎস্য শিকারি সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম চৌধুরী বলেন, কার্তিক মাসের শেষ সময়ে খালবিলের পানি শুকাতে থাকে। এই সময়ে তাঁরা বিভিন্ন খালবিলে দল বেঁধে মাছ ধরতে যান। মাছ ধরা তাঁদের পেশা নয়। এ মৌসুমে তাঁরা শখের বশে মাছ ধরেন। এতে তাঁরা আনন্দ পান।

সখীপুর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের শৌখিন মোড়ের বাসিন্দা মৎস্য শিকারি আবুল সরকার বলেন, শনিবার শাইল সিন্দুর খালে মাছ ধরা উৎসবে গিয়ে একটি বোয়াল, মিনার কাপ, কয়েকটি শোল মাছ ধরেছেন। সারা দিনে মাছ তেমন না পেলেও আনন্দে দিনটি কেটেছে। তাঁর কাছে পলো দিয়ে পানিতে একের পর এক চাপ দেওয়া, হইহুল্লোড় করে সামনের দিকে অঘোষিত ছন্দের তালে তালে এগিয়ে যাওয়া আর মাছ ধরে আনন্দে হাঁকডাক করা অন্য রকম আনন্দ।