ট্যারিফ কমিশন বিল সংসদে

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

তদন্তে পাওয়া তথ্যের গোপনীয়তা নিশ্চিত করার বিধান যুক্ত করে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল ২০১৯’ জাতীয় সংসদে উঠেছে।

আজ বুধবার বাণিজ্যমন্ত্রীর পক্ষে বিলটি সংসদে তোলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

১৯৭৩ সালে ট্যারিফ কমিশন প্রতিষ্ঠা হয়। পরে ১৯৯২ সালে এ-সংক্রান্ত আইন হয়। কমিশনের কাজের ধারা পরিবর্তিত হওয়ায় আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রস্তাবিত সংশোধনীতে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন’-এর জায়গায় ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ করার কথা বলা হয়েছে।

বিলে বলা হয়েছে, তদন্তের মাধ্যমে প্রাপ্ত তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে হবে। তবে শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষের লিখিত অনুমতি নিয়ে প্রকাশ করা যাবে।

বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়, ১৯৭৩ সালে ট্যারিফ কমিশনের সৃষ্টি হলেও পরবর্তী সময়ে আন্তর্জাতিক বাণিজ্যব্যবস্থার সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ট্যারিফ কমিশনের কাজের ধারাও পরিবর্তিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সময় ও কাজের পরিধি বিবেচনায় প্রস্তাবিত আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।