খালেদা জিয়াকে মুক্তি দিতে প্রধানমন্ত্রীর প্রতি হারুনের অনুরোধ

বিএনপির সাংসদ হারুনুর রশীদ। ফাইল ছবি
বিএনপির সাংসদ হারুনুর রশীদ। ফাইল ছবি

চিকিৎসার স্বার্থে বিএনপির চেয়ারপারসন কারাবন্দী খালেদা জিয়ার মুক্তির ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানিয়েছেন দলটির সাংসদ হারুন অর রশীদ।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে হারুন অর রশীদ এ অনুরোধ জানান। এ সময় সংসদ নেতা শেখ হাসিনা অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন।

হারুন অর রশীদ বলেন, তাঁরা দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে দেখে এসেছেন। তাঁর শারীরিক অবস্থা সত্যিকার অর্থেই খারাপ। তিনি তিনবারের প্রধানমন্ত্রী, একাধিকবারের বিরোধীদলীয় নেতা। বহু আন্দোলন–সংগ্রামে তাঁর ভূমিকা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে হারুন অর রশীদ বলেন, ‘মাননীয় সংসদ নেতাকে বিনীতভাবে অনুরোধ করব, অন্ততপক্ষে চিকিৎসার স্বার্থে ওনাকে (খালেদা জিয়া) জামিনে মুক্তি দিন। ওনার সুচিকিৎসার ব্যবস্থা আপনি গ্রহণ করুন। ওনার যে বয়স, উনি চলাফেরা করতে পারেন না। সংসদ নেতার দৃষ্টিতে বিষয়টি নিয়ে এসে এ বিষয় বিবেচনার জন্য অনুরোধ করব।’

বুয়েটের ছাত্র আববার হত্যার অভিযোগপত্র দেওয়ার প্রসঙ্গ তুলে হারুন অর রশীদ বলেন, ‘আবরার হত্যার ঘটনায় দ্রুত অভিযোগপত্র হয়েছে। একজন মেধাবী ছাত্র নিহত হলেন। পাশাপাশি ২৫ মেধাবী ছাত্রের জীবনে বিপদ ঘটে গেল। এই ঘটনার দায় কি সংগঠন এড়াতে পাবে? শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রদের হত্যার এ অধিকার তাঁদের কে দিয়েছে। দেশের উচ্চশিক্ষাঙ্গনে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নেই। এর থেকে কীভাবে ফিরতে পারি—এটা নিয়ে সংসদে আলোচনা হওয়া উচিত। মাত্র তিন দিনের সংসদ। এর মধ্যেও দেখছি, সংসদে মন্ত্রীদের চেয়ারগুলো খালি রয়েছে। আজকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশ্নের জবাব দিলেন অন্য মন্ত্রণালয়ের মন্ত্রী।’

একটি পত্রিকায় প্রকাশিত সংবাদ তুলে ধরে বিএনপির সাংসদ হারুন অর রশীদ বলেন, পত্রিকায় নিউজ হয়েছে হাওরের শাহেন শাহ। পুলিশ সুপার (এসপি) হারুনের নারায়ণগঞ্জ ও গাজীপুরে তাঁর ক্রিয়াকলাপের নিউজ আসছে। এগুলো হতাশাজনক।

রেল দুর্ঘটনা প্রসঙ্গে হারুন অর রশীদ বলেন, ব্রাহ্মণবাড়িয়ার রেল দুর্ঘটনার পর রেলমন্ত্রী সংসদে বললেন, আর যাতে দুর্ঘটনা না হয়, তার জন্য যথাযথ ব্যবস্থা নেবেন। কিন্তু এর পরদিনই রেল দুর্ঘটনা ঘটেছে।

হারুন অর রশীদ বলেন, ‘প্রধানমন্ত্রী রেলের উন্নয়নের জন্য ব্যাপক উদ্যোগ নিয়েছেন। প্রতিদিনই যদি দুর্ঘটনায় রেলের বগি আর ইঞ্জিন ধ্বংস হতে থাকে, মানুষ মারা যেতে থাকে, তাহলে এর কারণ অনুসন্ধান করে কি আমরা ব্যবস্থা নিতে পারব না?’