বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাইকেল শোভাযাত্রা

নেত্রকোনায় বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে সাইকেল শোভাযাত্রা করে শিক্ষার্থীরা। ছবি: প্রথম আলো
নেত্রকোনায় বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে সাইকেল শোভাযাত্রা করে শিক্ষার্থীরা। ছবি: প্রথম আলো

শিক্ষার্থীদের সবার গায়ে লাল-সাদা টি-শার্ট, মাথায় টুপি। সাইকেলের সামনে টানানো প্ল্যাকার্ডে লেখা—বাল্যবিবাহ ও মাদককে ‘না’ বলুন। এভাবেই বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে নেত্রকোনার বিভিন্ন স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীরা সাইকেল শোভাযাত্রায় অংশ নেয়।

আজ শনিবার সকাল নয়টার দিকে নেত্রকোনায় বেসরকারি সংস্থা নারী প্রগতি সংঘের সহযোগিতায় ও ইয়ুথ গ্রুপের উদ্যোগে এই শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী চলা শোভাযাত্রাটি শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়কগুলো ঘুরে ১০টি দলে বিভক্ত হয়ে বিভিন্ন বিদ্যালয়ে উপস্থিত হয়। এ ছাড়া বিভিন্ন স্থানে পথসভায় সচেতনতামূলক বার্তা দেওয়া হয়।

কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। নারী প্রগতি সংঘের ব্যবস্থাপক মৃণাল কান্তি চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি ছাড়াও বক্তব্য দেন পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী, পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম খান, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, নারী প্রগতির উন্নয়ন কর্মকর্তা কল্পনা ঘোষ, ইয়ুথ গ্রুপের সম্পাদক তৃপ্তি আক্তার প্রমুখ।

জেলা প্রশাসক মঈনউল ইসলাম বলেন, ‘বাল্যবিবাহ ও মাদক শুধু পরিবারে বা সমাজে নয়, গোটা দেশের জন্য অভিশাপ। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে মাদক ও বাল্যবিবাহ বন্ধে এগিয়ে আসতে হবে।’

পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী বলেন, ‘তরুণেরা যে আয়োজন করেছে, তাতে সমাজে বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে একটি নেতিবাচক প্রভাব পড়বে। প্রশাসন মাদক ও বাল্যবিবাহ বন্ধে সর্বদা তৎপর রয়েছে।’