বিয়েবাড়ির খাবার খেয়ে ২০০ জন অসুস্থ

মুন্সিগঞ্জ সদর উপজেলার বাগেশ্বর এলাকায় বিয়ের দাওয়াত খেয়ে শিশুসহ অন্তত ২০০ জন অসুস্থ হয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে ৫০ জনকে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল শনিবার বিকেল থেকে আজ রোববার সকাল পর্যন্ত পেটব্যথা ও বমি নিয়ে রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছে। এরই মধ্যে একজন গর্ভবতী নারীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার বাগেশ্বর দেওয়ানবাড়ী এলাকার আসাবুদ্দিনের মেয়ে রুপা আক্তার ও একই উপজেলার পঞ্চসার এলাকার সফিউদ্দিনের ছেলে রানা দেওয়ানের বিয়ে হয়। বাগেশ্বরের আলী কমিউনিটি সেন্টারে আয়োজিত বিয়ের অনুষ্ঠানের খাবার খাওয়ার পর থেকে অসুস্থ হয়ে পড়ে দুই পক্ষের লোকজন।

মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে গিয়ে আজ রোববার দেখা যায়, পেটে অসুখ নিয়ে রোগীরা হাসপাতালে আসছে। চিকিৎসা নিয়ে কেউ ফিরে যাচ্ছে। হাসপাতালের পুরুষ ওয়ার্ডে ২০ জন, শিশু ওয়ার্ডে ৮ জন এবং নারী ওয়ার্ডে ২২ জন ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

মুন্সিগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক শৈবাল বশাক প্রথম আলোকে বলেন, খাদ্যে বিষক্রিয়ার কারণে বমি ও পেটব্যথা নিয়ে হাসপাতালে এখন পর্যন্ত দুই শতাধিক রোগী এসেছিল। তাদের মধ্যে অনেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে ফিরে গেছে।

মো. হেলাল উদ্দিন (৫৫) নামের এক রোগী বলেন, ‘দাওয়াত খেয়ে আসার পর থেকে পেটব্যথা শুরু হয়। রাতে পাতলা পায়খানা ও বমি হতে থাকে। অবস্থা বেশি খারাপ হলে শনিবার রাতেই এসে হাসপাতালে ভর্তি হই। প্রথমে ভেবে ছিলাম, শুধু আমার পেটে সমস্যা হয়েছে। পরে জানতে পারলাম, ওই অনুষ্ঠানে যারা এসে ছিল, প্রায় সবার একই অবস্থা।’

বরের ভাই লিটন দেওয়ান বলেন, দু-একজনের সমস্যা হলে বিষয়টি স্বাভাবিক ছিল। যখন শুনলাম প্রায় সবারই এ সমস্যা হয়েছে, তখন বিষয়টি স্বাভাবিক মনে হচ্ছে না।