বুয়েটের আন্দোলনে এক অভিভাবকের উসকানি দেখছেন উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ফাইল ছবি
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের আন্দোলনে এক অভিভাবক উসকানি দিচ্ছেন বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ওই অভিভাবক জাতীয়তাবাদী আইনজীবী বা বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তবে ওই অভিভাবকের নাম উল্লেখ করেননি তিনি।

বুয়েট পরিস্থিতি নিয়ে আজ সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী এই কথা বলেন। ওই ধরনের অভিভাবকদের সাবধান করে দিয়ে তিনি বলেন, ‘সময় হলে তাদের ধরা হবে।’

এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য থাকার কথা জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান বলেন, ওই অভিভাবক তাঁর সন্তানকে (যিনি বুয়েটে পড়েন) নির্দেশনা দিচ্ছেন, যাতে এ বিষয়ে আন্দোলন চলমান থাকে। একজন অভিভাবক সন্তানকে উদ্বুদ্ধ করছেন, উসকানি দিচ্ছেন, এটা কোন ধরনের অভিভাবকত্ব?

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় আসামিদের গ্রেপ্তার, অভিযোগপত্র দেওয়াসহ ব্যবস্থা নেওয়ার পরও আন্দোলনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষা উপমন্ত্রী।

গত ৬ অক্টোবর বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার পর বিভিন্ন দাবিতে আন্দোলন করে আসছেন বুয়েট শিক্ষার্থীরা। সর্বশেষ এই হত্যা মামলার অভিযোগপত্রে নাম আসা আসামিদের স্থায়ী বহিষ্কারসহ তিন দফা দাবিতে একাডেমিক কার্যক্রম থেকে বিরত রয়েছেন শিক্ষার্থীরা। ফলে বুয়েটে এখনো অচলাবস্থা চলছে।