লোহাগড়ায় ইউসিসিএর সভাপতি বরখাস্ত

নড়াইলের লোহাগড়া উপজেলা কেন্দ্রীয় সমবায় অ্যাসোসিয়েশন লিমিটেডের (ইউসিসিএ) সভাপতি খান মশিয়ার রহমানকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের আদেশপত্র গতকাল বুধবার উপজেলা বিআরডিবি কার্যালয়ে এসে পৌঁছেছে।

এর আগে ১৪ নভেম্বর খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক মো. মিজানুর রহমান বরখাস্তের ওই আদেশে স্বাক্ষর করেন। বরখাস্তের আদেশপত্রের অনুলিপি খান মশিয়ার রহমান, ইউসিসিএর সদস্যসচিব, জেলা সমবায় কর্মকর্তা, জেলা বিআরডিবির উপপরিচালক ও উপজেলা সমবায় কর্মকর্তাকে দেওয়া হয়েছে।

ওই আদেশে বলা হয়, খান মশিয়ার রহমান চরদিঘলিয়া কৃষক সমবায় সমিতির প্রতিনিধি হিসেবে ২০০৯ সালে ইউসিসিএর ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে সহসভাপতি ও ২০১২ সালে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরে কুমড়ি পশ্চিমপাড়া কৃষক সমবায় সমিতির প্রতিনিধি হিসেবে ২০১৫ ও ২০১৮ সালে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। ভিন্ন ভিন্ন প্রাথমিক সমিতির প্রতিনিধি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা সমবায় সমিতি বিধিমালা ২০০৪-এর বিধি ২৪(২) লঙ্ঘন। তাঁর লিখিত জবাব, ব্যক্তিগত শুনানি ও দাখিল করা কাগজপত্র পর্যালোচনায় তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে ইউসিসিএর সভাপতি পদ থেকে বরখাস্ত করা হলো।

উপজেলা বিআরডিবি কর্মকর্তা জ্যোতি প্রকাশ মল্লিক খান মশিয়ার রহমানের বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

খান মশিয়ার রহমান বরখাস্তের আদেশপত্র পাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, সমবায় নির্বাচনী আইনের ৫০ ধারায় বলা হয়েছে, কোনো আপত্তি থাকলে নির্বাচন শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগের শুনানি করে ব্যবস্থা নিতে হবে। নির্বাচন হয়েছে ২০১৮ সালের মে মাসে, তাই আইন অনুযায়ী ওই যুগ্ম নিবন্ধকের বরখাস্ত করার এখতিয়ার নেই।