জেএসসির খাতা মূল্যায়নে জেএসসিরই ফলপ্রত্যাশী?

নিজে এবারই জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা দিয়েছে। তাকে দেওয়া হয়েছে জেএসসিরই খাতা মূল্যায়ন করতে। এমন অভিযোগে গতকাল সোমবার দিনাজপুরের বিরামপুরে এক কিশোরের কাছ থেকে জেএসসির ১০০টি খাতা জব্দ করা হয়েছে।

আদর্শ হাইস্কুলের সামনের বাড়ি থেকে শিক্ষা কর্মকর্তা নুর আলম ও যুব উন্নয়ন কর্মকর্তা জামিল উদ্দিন পুলিশসহ গিয়ে খাতাগুলো জব্দ করেন। সেগুলো বিরামপুর থানায় রেখেছে পুলিশ।

উপজেলা প্রশাসন ও থানা-পুলিশ সূত্রে জানা যায়, ফুলবাড়ী উপজেলার জয়নগর উচ্চবিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক সাহানুর রহমান দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে জেএসসির ২৫০টি খাতা মূল্যায়নের জন্য নেন। তিনি বিরামপুর পৌর শহরের আদর্শ স্কুলপাড়ার বাসিন্দা। তিনি খাতাগুলো নিজে মূল্যায়ন না করে জেএসসির এক ফলপ্রত্যাশীকে দেন। গোপনে সংবাদ পেয়ে গতকাল সেখানে অভিযান চালায় প্রশাসন। দুপুর ১২টার দিকে ওই কিশোরের কাছ থেকে ১০০টি খাতা উদ্ধার করে জব্দ করে পুলিশ।

এ বিষয়ে কথা বলার জন্য সাহানুর রহমানের মুঠোফোনে কল করেও তাঁকে পাওয়া যায়নি। তাঁর স্ত্রী শাহনাজ বেগম বলেন, অন্যকে দিয়ে খাতা মূল্যায়নের বিষয়টি ঠিক নয়। স্কুলের সময় হয়ে গিয়েছিল বলে তড়িঘড়ি করে ওই বাসায় খাতাগুলো রাখা হয়েছিল।

তবে ওই কিশোরের মা বলেন, সাহানুর রহমান ২৫০টি খাতা মূল্যায়নের জন্য দিয়েছিলেন। তার মধ্যে ১৫০টি খাতা তিনি নিয়ে গেছেন। বাকি খাতাগুলো গতকাল বিকেলে নিয়ে যাওয়ার কথা ছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুর রহমান বলেন, এ ব্যাপারে বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে কথা হয়েছে। তাঁদের সঙ্গে পরামর্শ করে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।