ধর্মঘটে অচল নৌচলাচল

সারা দেশে আজ শনিবার নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে খাবার ভাতা, মজুরিসহ বিভিন্ন দাবিতে নৌযান শ্রমিকেরা ধর্মঘটের (কর্মবিরতি) ডাক দিয়েছেন। ধর্মঘটে নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনাসহ দেশের বিভিন্ন নৌপথে ছোট–বড় নৌযান চলাচল বন্ধ রয়েছে। তবে ঢাকায় সদরঘাট টার্মিনাল থেকে সকালে নৌ পুলিশ ও লঞ্চমালিকদের সহায়তায় চাঁদপুরগামী চারটি লঞ্চ ছেড়ে গেছে। 

বাংলাদেশ জাহাজ শ্রমিক ফেডারেশন ১৪ দফা ও নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এই ধর্মঘটের ডাক দিয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

ঢাকা: ঢাকা নদী বন্দর সদরঘাট টার্মিনালের নৌযান পরিদর্শক হুমায়ুন কবির বলেন, সকাল সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত আটটি লঞ্চ সদরঘাট থেকে চাঁদপুর, মুলাদি, শরীয়তপুর ও মুন্সিগঞ্জ এলাকার উদ্দেশে ছেড়ে যায়। তবে লঞ্চে যাত্রী কম ছিল।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহআলম বলেন, নৌযান শ্রমিক ও কর্মচারীদের খোরাকি ভাতাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের জন্য নৌযান শ্রমিকেরা সারা দেশে ধর্মঘট পালন করছেন। লঞ্চ মালিকদের পক্ষ থেকে যে কয়টি লঞ্চ ছেড়ে গেছে, তারা নৌযান শ্রমিক সংগঠনের লোক নয়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে বলে তিনি জানান।

নৌযান শ্রমিকদের ধর্মঘটে নৌচলাচল বন্ধ। সদরঘাট, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: দীপু মালাকার
নৌযান শ্রমিকদের ধর্মঘটে নৌচলাচল বন্ধ। সদরঘাট, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: দীপু মালাকার

এদিকে নৌযান শ্রমিকদের ধর্মঘটের বিপক্ষে যাত্রী ও শ্রমিক লীগের সদরঘাট শাখার নেতা-কর্মীরা জাতীয় নৌযান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এনায়েত হোসেনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করে। জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু বলেন, গত বুধবার নৌযান শ্রমিকদের চারটি সংগঠন ১৫ দফা দাবিতে ধর্মঘট করেছিল। পরবর্তীতে শ্রম প্রতিমন্ত্রী ও নৌ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে। সেখানে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। কিন্তু তাদের স্বার্থ হাসিল করার জন্য শুধু একটি সংগঠন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে ধর্মঘটে যায়। শ্রমিকদের দাবি-দাওয়া আদায়ের বিষয়টি যৌক্তিক। কিন্তু ধর্মঘটের নামে যাত্রী হয়রানি করা ও সরকারকে বিভ্রান্ত করা ঠিক নয়।

চাঁদপুরগামী লঞ্চের যাত্রী মিনারা বেগম বলেন, ‘সকাল সাড়ে আটটার দিকে টার্মিনালে এসে শুনি লঞ্চ মালিক ও নৌযান শ্রমিকদের সঙ্গে লঞ্চ ছাড়া নিয়ে তর্ক-বিতর্ক চলছে। একপর্যায়ে মালিকদের চাপের মুখে লঞ্চ চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যায়।’

অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার ভাইস চেয়ারম্যান বদিউজ্জামান বাদল বলেন, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন যে ধর্মঘটের ডাক দিয়েছে সেটি অযৌক্তিক। তিনি দাবি করেন, এ সংগঠনের ডাকে নৌযান শ্রমিকেরা সাড়া দেননি। সারা দেশে লঞ্চ চলাচল স্বাভাবিক আছে এবং নৌযান শ্রমিকেরা কাজ করছে।

চাঁদপুর: গতকাল রাত ১২টা ১ মিনিট থেকে চাঁদপুর থেকে ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল ও শরীয়তপুরসহ সব রুটে লঞ্চ চলাচল বন্ধ হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। নৌযান শ্রমিকেরা লঞ্চঘাটে অবস্থান না করলেও শান্তিপূর্ণভাবে চলছে এই ধর্মঘট। তবে তাদের ১১ দফা দাবি না মানা হলে এই ধর্মঘট অব্যাহত থাকবে। চলতি বছরের এপ্রিল ও জুলাই মাসেও কর্মবিরতি পালন করেন শ্রমিকেরা।

চাঁদপুর নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের ভূঁইয়া বলেন, তারা ধর্মঘটকারী কাউকে লঞ্চঘাটে অবস্থান করতে দিচ্ছেন না। তবে সেখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার রাখা হয়েছে।

চাঁদপুর নদী বন্দর কর্মকর্তা আবদুর রাজ্জাক বলেন, কিছু যাত্রী ঘাটে আটকা পড়ায় তাদের সহযোগিতার জন্য পৌর কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে সরকারিভাবে কোনো লঞ্চের ব্যবস্থা না থাকায়, আটকে পড়া যাত্রীদের তাদের গন্তব্যে পাঠাতে পারছেন না।

নারায়ণগঞ্জ: সকালে নারায়ণগঞ্জ থেকে কোনো ধরনের কোস্টার, বাল্কহেড, ট্যাংকার ছেড়ে যায়নি। দূরপাল্লার কোনো লঞ্চও ছাড়েনি। অন্য কোথাও থেকে লঞ্চ আসেনি। তবে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথে ছোট কিছু লঞ্চ চলেছে। ধর্মঘটের কারণে দুর্ভোগ পোহাচ্ছে যাত্রীরা। ঘাটে নৌযানের জন্য অপেক্ষার পর তা না পেয়ে অনেকেই বিকল্প যান খুঁজে নিয়েছে।

বরিশাল: বরিশালের সব নৌপথে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। আজ সকাল থেকে বরিশাল নদীবন্দর থেকে অভ্যন্তরীণ কোনো পথে লঞ্চ চলাচল করেনি। বরিশাল লঞ্চ টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ১১টি পথে অন্তত ৫০টি লঞ্চ প্রতিদিন যাতায়াত করে। প্রতিদিন ঢাকার সদরঘাট নৌবন্দর থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার উদ্দেশে অর্ধশতাধিক লঞ্চ ছেড়ে আসে। একই ভাবে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার উদ্দেশে লঞ্চ ছেড়ে যায়। লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা পড়েছেন বিপাকে। গন্তব্যে যেতে না পেরে তাঁরা হতাশা প্রকাশ করেন। তবে যেসব লঞ্চ শুক্রবার রাতে ঢাকা থেকে যাত্রী নিয়ে বরিশালের উদ্দেশে রওনা দেয়, সেসব লঞ্চ যথাসময়ে আজ ভোরে বরিশালে এসে পৌঁছেছে।

সারা দেশে নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। শনিবার সকালে সদরঘাটের চিত্র। সদরঘাট, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: দীপু মালাকার
সারা দেশে নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। শনিবার সকালে সদরঘাটের চিত্র। সদরঘাট, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: দীপু মালাকার

নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল আঞ্চলিক কমিটির সভাপতি শেখ আবুল হাসেম জানান, ২০১৬ সাল থেকে তাঁরা বেশ কয়েকবার ১১ দফা দাবিতে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি পালন করেছিলেন। ওই সময় নৌমন্ত্রীর আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করলেও তাঁদের অধিকাংশ দাবি পূরণ করেনি লঞ্চমালিকেরা। তাঁদের অধিকাংশ দাবি মেনে না নেওয়ায় শুক্রবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে ধর্মঘট শুরু করে।

খুলনা: শুক্রবার মধ্যরাত থেকে ধর্মঘট পালন করছেন খুলনার নৌশ্রমিকেরা। নৌশ্রমিক ফেডারেশনের ডাকে সারা দেশের মতো তারাও ওই কর্মসূচিতে অংশ নিয়েছেন। তাঁরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এই কর্মসূচি চলবে। আন্দোলনকারীদের কয়েকজন বলেছেন, ফেডারেশনের পক্ষ থেকে ১১ দফা উপস্থাপন করা হলেও তাঁদের মূল দাবি, ২০১৬ সালে প্রকাশিত গেজেট অনুযায়ী সর্বস্তরের শ্রমিকদের বেতন দিতে হবে।

শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের ৫ নম্বর খেয়াঘাট এলাকায় বাংলাদেশ নৌযান শ্রমিক-কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার শীতলক্ষ্যা নদীর তীরে মানববন্ধনে ধর্মঘটের ঘোষণা দেন। এর আগে এক মানববন্ধন থেকে ২৯ নভেম্বরের মধ্যে সব দাবি বাস্তবায়নে সময় বেঁধে (আলটিমেটাম) দিয়েছিলেন নৌযান শ্রমিকেরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের ঘোষিত ১১ দফা দাবিগুলোর মধ্যে রয়েছে, নৌযান শ্রমিক ও কর্মচারীদের খোরাকি ভাতা ফ্রি করতে হবে ও ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করতে হবে। মাস্টার ড্রাইভারশিপ পরীক্ষায় ও ডিপিডিসি প্রশিক্ষণ কেন্দ্রের সব অনিয়ম বন্ধ করতে হবে এবং কোর্স চলাকালে শ্রমিকদের ছুটি বাধ্যতামূলক করতে হবে। নৌযান শ্রমিকদের চিকিৎসার জন্য চিকিৎসালয় করতে হবে। নৌপথে মোবাইল কোর্টের নামে হয়রানি এবং বিভিন্ন স্থানে চাঁদাবাজি বন্ধ করতে হবে। কর্মস্থলে দুর্ঘটনায় নৌশ্রমিকের মৃত্যু হলে ১২ লাখ টাকা মৃত্যুকালীন ক্ষতিপূরণ দিতে হবে। ভারতগামী শ্রমিকদের লোকাল এজেন্টের মাধ্যমে ল্যান্ডিং পাস সার্ভিস ভিসা ও জাহাজের ফ্রিজিং ব্যবস্থা না থাকায় তাঁদের (শ্রমিকদের) সুবিধামতো স্থানে বাজার ও অন্যান্য কাজের জন্য আলাদা নৌকার ব্যবস্থা করতে হবে।

২০ নভেম্বর সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে নৌযান শ্রমিকেরা মানববন্ধন করেন। পরে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা বাস্তবায়নের দাবিতে মালিকপক্ষকে আলটিমেটাম দেন তাঁরা।