নরসিংদীতে র‍্যাবের অভিযানে জেএমবি নেতা গ্রেপ্তার

নরসিংদীর মাধবদীতে অভিযান চালিয়ে জেএমবি নেতা মো. আতিক উল্লাহকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি: সংগৃহীত
নরসিংদীর মাধবদীতে অভিযান চালিয়ে জেএমবি নেতা মো. আতিক উল্লাহকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি: সংগৃহীত

নরসিংদীর মাধবদী থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) নেতা মো. আতিক উল্লাহকে (৩৬) গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। গতকাল শুক্রবার মধ্যরাতে মাধবদীর ছোট গদাইচর এলাকায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক উদ্ধার করা হয়।

নারায়ণগঞ্জে র‌্যাব–১১ এর কার্যালয়ে আজ শনিবার এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন।

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, মো. আতিক উল্লাহ জেএমবির ফতোয়া নির্ধারক ও দাওয়াতি শাখার সমন্বয়কারী। ১৯৯৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত আরেক নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। সে সময় হুজি নেতা আবদুর রহমান ও সম্প্রতি ঢাকায় গ্রেপ্তার হওয়া আফগানফেরত মুজাহিদ আতিকুল্লাহর কাছে প্রশিক্ষণ নেন তিনি। পরে ২০১৪ সালে জেএমবিতে যোগ দেন।

র‍্যাব জানিয়েছে, আতিক উল্লাহ ফতুল্লা থানায় দায়ের করা একটি সন্ত্রাসবিরোধী মামলার পলাতক আসামি। ফেনীর কয়েকটি জায়গায় গোপন বৈঠকে মিলিত হয়ে নাশকতার পরিকল্পনা করার অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠনের কার্যক্রমকে সমর্থন দেওয়ার পাশাপাশি দেশে জেএমবির বিভিন্ন হত্যাকাণ্ডকে ইসলামিকভাবে সঠিক প্রমাণ করার জন্য বিভিন্ন হাদিসের অপব্যাখ্যা ও ফতোয়া দিতেন। সরকারকে কর দেওয়া ‘হারাম’ বলেও ফতোয়া দিতেন তিনি।

র‌্যাব-১১-এর অতিরিক্ত পুলিশ সুপার আলেপ উদ্দিন জানান, আতিক উল্লাহ মূলত ফেসবুক, টুইটার ও টেলিগ্রাম আইডির মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতেন। তিনি রাজধানীর একটি মাদ্রাসায় শিক্ষকতার পাশাপাশি দেশে জেএমবির সদস্য বাড়াতে দাওয়াতি কার্যক্রমে সক্রিয় ছিলেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জেএমবির কার্যক্রম পরিচালনা ও নাশকতামূলক কর্মকাণ্ডের অপতৎপরতার দায় স্বীকার করেছেন তিনি।