মোবাইলের দাম বেশি রাখায় জরিমানা

রাজবাড়ী সদর উপজেলায় মুঠোফোনের দাম বেশি রাখায় এক দোকানের ব্যবস্থাপককে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মোবাইলটি দাম ছিল ১৪৯৯ টাকা। দাম রাখা হয় ১৫৫০ টাকা। ওই দোকানের নাম ফাতেমা স্মার্টফোন গ্যালারি।

আজ মঙ্গলবার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালকের কার্যালয় দুই পক্ষের শুনানি গ্রহণ করে। দোকানের ব্যবস্থাপক বেশি দাম রাখার কথা স্বীকার করেন। এরপর দোকানের দুই ব্যবস্থাপককে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযোগকারীর নাম বুরহান উদ্দিন (১৯)। তিনি রাজবাড়ী সদর উপজেলার দ্বাদশী ইউনিয়নের আগমাড়াই গ্রামের বাসিন্দা। তাঁর বাবার আবদুল বাতেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, বুরহান উদ্দিন রাজবাড়ী শহরের মৃধা মার্কেটের ফাতেমা স্মার্টফোন গ্যালারি থেকে গত ১৯ নভেম্বর একটি মোবাইল ফোন কেনেন। মোবাইলটির দাম ১৪৯৯ টাকা। কিন্তু তাঁর কাছ থেকে ১৫৫০ টাকা রাখা হয়। দাম বেশি রাখার বিষয়টি জানতে পেরে ভুক্তভোগী ২০ নভেম্বর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিতভাবে অভিযোগ করেন। অভিযোগ পাওয়ার পর উভয় পক্ষকে শুনানির জন্য নোটিশ করা হয়। আজ উভয় পক্ষের উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়। দোকানের ব্যবস্থাপক বেশি দাম রাখার কথা স্বীকার করেন। এতে করে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

বুরহান উদ্দিন প্রথম আলোকে বলেন, ‘আমি ইন্টারনেটে ফোনের দাম লিখে সার্চ দিই। এতে ফোনের বেশি দাম রাখার বিষয়টি জানতে পারি। পরদিন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিতভাবে অভিযোগ দেই।’

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক শরিফুল ইসলাম। তিনি বলেন, দোকানের ব্যবস্থাপককে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার এক–চতুর্থাংশ টাকা ভুক্তভোগী অভিযোগকারীকে দেওয়া হবে।