দেশের মানুষের ক্রয়ক্ষমতা আড়াই গুন বেড়েছে: তথ্যমন্ত্রী

রাজধানীতে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে একাডেমিয়া স্কুলের সেরা শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: পিআইডি
রাজধানীতে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে একাডেমিয়া স্কুলের সেরা শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: পিআইডি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, গত ১১ বছরে দেশের মানুষের ক্রয় ক্ষমতা আড়াই গুনেরও বেশি বৃদ্ধি পেয়েছে। আজ মঙ্গলবার রাজধানীতে বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আগের চেয়ে বর্তমানে দেশের মানুষের জীবনযাত্রার মান ভালো। তাদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। সারা বিশ্বেই সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হওয়ায় দেশের মানুষের ক্রয়ক্ষমতাও বৃদ্ধি পেয়েছে।

নিত্যপণ্যের দাম বাড়ার বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এক মন্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, দেশের মানুষ তাদের ডাকে সাড়া দেবে না। তিনি আরও বলেন, বিএনপি ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। তা ছাড়া বিভিন্ন ইস্যুতে মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টায় সর্বদা ব্যস্ত তারা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রস্তাবিত গণমাধ্যমকর্মী (সেবা ও শর্ত) আইন এবং সম্প্রচার আইন শিগগির প্রণয়ন করা হবে। দুটি আইন বর্তমানে আইন মন্ত্রণালয়ের অধীনে যাচাই-বাছাই করা হচ্ছে।

বর্তমান সরকারকে শিক্ষাবান্ধব উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষা খাতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। তিনি আরও বলেন, ‘প্রত্যেক শিক্ষার্থীর জন্য শিক্ষাজীবন হচ্ছে সবচেয়ে মূল্যবান সময়। তাই আমাদের উচিত জীবনের প্রতিটি মুহূর্ত কাজে লাগানো।’

একাডেমিয়া আইইউবি মিলনায়তনে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘ও’ এবং ‘এ’ লেভেলের ১৯৩ জন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়। আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য মিলান পাগোন এবং এডএক্সেল বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর রহমান বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তৃতা করেন।