দোকানের নাম '১৯৭১'

চুয়াডাঙ্গা শহরের প্রিন্স প্লাজা মার্কেটের এই দোকানটির নাম রাখা হয়েছে ‘১৯৭১’। ছবি: প্রথম আলো
চুয়াডাঙ্গা শহরের প্রিন্স প্লাজা মার্কেটের এই দোকানটির নাম রাখা হয়েছে ‘১৯৭১’। ছবি: প্রথম আলো

তৈরি পোশাকের দোকানের নাম ‘১৯৭১’। চুয়াডাঙ্গা শহরের প্রিন্স প্লাজা মার্কেটে দোকানটির অবস্থান। দোকানমালিক ফয়সাল শেখ জানালেন, এটি শুধু দোকানের নাম নয়। এটা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস, আস্থা ও দেশপ্রেমের প্রতীক।

মহান বিজয় দিবসে গতকাল সোমবার বিকেলে দোকানটিতে বসে কথা হয় ফয়সাল শেখের সঙ্গে। ফয়সাল বলেন, ‘প্রতিবছর ২৬ মার্চ আর ১৬ ডিসেম্বর এলেই আমরা মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মরণ করি। যাঁদের রক্ত ও আত্মদানের বিনিময়ে স্বাধীনতা অর্জিত হয়েছে, তাঁদের বছরের ৩৬৫ দিনই স্মরণ করা উচিত। ১৯৭১–এর চেতনা কোনো খণ্ডকালীন বিষয় নয়, চিরদিনের চিরকালের।’

চুয়াডাঙ্গা শহরের শান্তিপাড়ার বাসিন্দা জাহাঙ্গীর শেখ ও চায়না বেগম দম্পতির দুই ছেলেমেয়ের মধ্যে ফয়সাল শেখ ২০১৭ সালে চুয়াডাঙ্গা সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর শেষ করেছেন। ইসলামের ইতিহাসে স্নাতকোত্তর একমাত্র বোন ডালিয়া খাতুন একটি বেসরকারি স্কুলে শিক্ষকতা করেন।

ফয়সাল জানান, সম্মান শ্রেণিতে পড়াশোনা চলার সময় ২০১৪ সালের ২৬ মার্চ তৈরি পোশাকের দোকান ‘১৯৭১’ চালু হয়। তাঁর দোকানের সাতটি তাক মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠর নামে রাখা হয়েছে। প্রতিবছর ২৬ মার্চ দোকানটির প্রতিষ্ঠাবার্ষিকীতে একজন বীর মুক্তিযোদ্ধাকে ডেকে নতুন পোশাক দিয়ে সম্মানিত করা হয়। এ ছাড়া কোনো মুক্তিযোদ্ধা ক্রেতা হিসেবে তাঁর দোকানে এলে লাভ ছাড়াই পছন্দের পোশাকটি তুলে দেন ওই মুক্তিযোদ্ধার হাতে।

জ্যেষ্ঠ আইনজীবী রফিকুল ইসলাম জানান, ফয়সাল খুবই বিনয়ী। প্রিন্স প্লাজা মার্কেটের অন্যান্য দোকানদার ও পরিচিতজনেরা জানান, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি ফয়সালের অশেষ শ্রদ্ধাবোধ।