সাংসদদের ভবনের সাজসজ্জা পাল্টাতে ২৩৪ কোটি টাকা

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন, ঢাকা, ১৭ ডিসেম্বর। ছবি: পিআইডি
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন, ঢাকা, ১৭ ডিসেম্বর। ছবি: পিআইডি

সাংসদদের থাকার সরকারি ভবনের অন্দরমহলে সাজসজ্জার পরিবর্তন হচ্ছে। বদলে যাবে টাইলস, কেবিনেটসহ অভ্যন্তরীণ সাজসজ্জা। এর পাশাপাশি বৈদ্যুতিক কাজে সংস্কার আনা হবে। সংসদ ভবনের নিরাপত্তা রক্ষীদের জন্য মণিপুরী পাড়ায় আবাসিক ভবন নির্মাণ করা হবে। এসব কাজ করতে ২৩৪ কোটি টাকার প্রকল্প পাস হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলসহ আনুষঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়ন প্রকল্প পাস হয়েছে। শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

২০২১ সালের ডিসেম্বর মাসের মধ্যে প্রকল্পটি শেষ করবে গণপূর্ত অধিদপ্তর। এই প্রকল্পের আওতায় এমপি হোস্টেলের পাশে কমিউনিটি সেন্টার আধুনিকায়ন করা হবে। এ ছাড়া জাতীয় সংসদ ও এমপি হোস্টেল ক্যাম্পাসে ল্যান্ডস্কেপিং বা সবুজায়ন করা হবে।

একনেক সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, বিদ্যুতের অপচয় রোধে এমপি হোস্টেল ও ন্যাম ভবনে প্রিপেইড বিদ্যুৎ মিটার লাগাতে হবে।

ওই প্রকল্পটিসহ আজকের একনেক সভায় সব মিলিয়ে ৩ হাজার ২২৬ কোটি টাকা ৭৫ লাখ টাকার নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। অন্য প্রকল্পগুলো হলো, রোহিঙ্গা নাগরিকদের আবাসনের জন্য ভাসানচরে আশ্রয়ণ-৩ প্রকল্প; খাদ্যশস্যের পুষ্টিমান নিশ্চিত করতে প্রিমিক্স কার্নেল মেশিন ও ল্যাবরেটরি স্থাপন এবং অবকাঠামো নির্মাণ; শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (২য় সংশোধিত) ; আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির (এএফআইপি) সম্প্রসারণ এ আধুনিকায়ন; দিঘলিয়া (রেলিগেট)-আড়ুয়া-গাজীরহাট-তেরখাদা সড়কে ভৈরব নদীর ওপরে ভৈরব সেতু নির্মাণ; সিরাজগঞ্জ-কাজিরহাট-ধনুট-শেরপুর এবং সিরাজগঞ্জ (বাগবাটি)-ধুনট (সোনামুখী) মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ত করা; বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটগুলো সংস্কার ও মান উন্নয়ন।