তালিকায় নাম দেখে বিস্মিত ও মর্মাহত গোলাম আরিফ

গোলাম আরিফ টিপু
গোলাম আরিফ টিপু

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকারের তালিকায় নিজের নাম দেখে হতবাক, বিস্মিত, মর্মাহত ও অপমানিত হয়েছেন বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু। তিনি বলেছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সীমাহীন অযত্ন, পরীক্ষা-নিরীক্ষা না করে অত্যন্ত অবহেলার সঙ্গে যে তালিকা প্রচার ও প্রকাশ করেছে, তা প্রমাণিত।

গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিজ চেম্বারে এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন গোলাম আরিফ টিপু। সংবাদ সম্মেলনে তাঁর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর সুলতান মাহমুদ।

লিখিত বক্তব্যে বলা হয়, ’৫২–এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৫৪ , ’৬২, ’৬৬, ’৬৯, ’৭০ এবং ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণকারী গোলাম আরিফ টিপু। তিনি একুশে পদকপ্রাপ্ত। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী তিনি তালিকাভুক্ত ভাতাপ্রাপ্ত একজন মুক্তিযোদ্ধা। মন্ত্রণালয় তাঁকে সনদও দিয়েছে। বর্তমান সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় দায়িত্বটি পালনের জন্য যাচাই–বাছাই, পরীক্ষা–নিরীক্ষা করেই তাঁকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর নিয়োগ করেছে।

গেলাম আরিফ টিপু আশা প্রকাশ করে বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তাদের ভুল অনুধাবন করতে সক্ষম হবে এবং অনতিবিলম্বে ভুল সংশোধন করে প্রজ্ঞাপন জারি করে গণমাধ্যমে প্রচার ও প্রকাশ করবে।