রাজশাহীতে ৪ ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ

রাজশাহী-ঢাকা এবং চিলাহাটি-ঢাকা এ দুটি আন্তনগর এক্সপ্রেস ট্রেনের কোচ বিনিময় হয়েছে। এ কারণে রাজশাহী-ঢাকায় চলাচলকারী দুটি এবং রাজশাহী-খুলনায় চলাচলকারী দুটি ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ ঘোষণা করা হয়েছে।

সাধারণত ১০ দিন আগে থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। ফলে গত ১৮ ডিসেম্বর থেকে অগ্রিম টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে। তবে আজ শনিবার থেকে রাজশাহী-ঢাকা রুটের দুটি ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এই ট্রেন দুটি হচ্ছে রাজশাহী-ঢাকার মধ্যে চলাচলকারী সিল্কসিটি এক্সপ্রেস এবং রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকার মধ্যে চলাচলকারী বিরতিহীন বনলতা এক্সপ্রেস।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চল সূত্রে জানা গেছে, রাজশাহী-ঢাকার একমাত্র বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেসের কোচ ঢাকা-চিলাহাটি রুটের নীলসাগর এক্সপ্রেসের সঙ্গে বিনিময় করা হয়েছে। এ ছাড়া রাজশাহী-ঢাকায় চলাচল করে পদ্মা, সিল্কসিটি ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন। এই রুটে নতুন যুক্ত হয়েছে বনলতা এক্সপ্রেস। বর্তমানে রাজশাহী-ঢাকার মধ্যে চলাচলকারী চারটি ট্রেনের জন্য র‌্যাক (একটি ট্রেনের সব বগি মিলে একটি র‌্যাক হয়) রয়েছে তিনটি। এগুলোর মধ্যে বনলতার কোচগুলো ইন্দোনেশিয়া থেকে কেনা হয়েছে। অন্য দুটির কোচ ভারত থেকে আনা হয়েছে। চিলাহাটি-ঢাকায় নীলসাগর ট্রেনের কোচগুলো ভারত থেকে আমদানি করা। ওই কোচগুলো রাজশাহীতে এবং রাজশাহীর বনলতার কোচগুলোকে চিলাহাটি-ঢাকার রুটে নেওয়া হচ্ছে। এখন কোনো কারণে রাজশাহীতে একটি ট্রেনের সময়সূচি বিপর্যয় ঘটলে অন্য দুটি ট্রেনের সময়সূচিতে প্রভাব পড়ে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, কোচ বিনিময় করে চিলাহাটির কোচ রাজশাহীতে আনা হলে রাজশাহী-ঢাকা রুটের সব ট্রেনের কোচ একই ধরনের হবে। এতে করে তিনটি র‌্যাক পরস্পরের মধ্যে বিনিময় করা যাবে। কোচ বিনিময়ের কারণে ১৮ ডিসেম্বর থেকে আগাম টিকিট বিক্রি করা হয়নি। আজ শনিবার থেকে সিল্কসিটি ও বনলতা এক্সপ্রেস ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। এখন ধূমকেতু, পদ্মা, রাজশাহী- খুলনা রুটে সাগরদাঁড়ি ও কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ রয়েছে।

বাংলাদেশে রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা এএএম শাহনেওয়াজ আজ প্রথম আলোকে বলেন, কোচ বিনিময়ের জন্য ২৭ ডিসেম্বর থেকে পরবর্তী সময়ের জন্য অগ্রিম টিকিট বিক্রি বন্ধ রাখতে বলা হয়। তবে আজ থেকে সিল্কসিটি ও বনলতার টিকিট বিক্রি হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব অন্য ট্রেনগুলোর অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।