বিতর্ক উৎসব: যুক্তি ও পাল্টা যুক্তির লড়াই

একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসবে বিজয়ীদের সঙ্গে অতিথিরা। গতকাল ফার্মগেটে ডেইলি স্টার ভবনের মিলনায়তনে।  ছবি: প্রথম আলো
একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসবে বিজয়ীদের সঙ্গে অতিথিরা। গতকাল ফার্মগেটে ডেইলি স্টার ভবনের মিলনায়তনে। ছবি: প্রথম আলো

যুক্তির পর পাল্টা যুক্তি, তারপর প্রতিপক্ষের সেই যুক্তিকে খণ্ডন। একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত কেউ কাউকে ছাড় দিচ্ছিল না। জমজমাট লড়াইয়ের পর বিজয়ীর হাসি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দলটির।

একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসব-২০১৯–এর চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে তারা। রানার্সআপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল। 

রাজধানীর ফার্মগেটে ডেইলি স্টার ভবনের মিলনায়তনে গতকাল রোববার হয়ে গেল বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্ব। ‘গৃহস্থালির সেবামূলক কাজের মূল্যায়ন, আনবে সমতা করবে উন্নয়ন’ স্লোগানে গতকাল দিনভর বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্বে অংশ নেয় ১০টি বিশ্ববিদ্যালয়ের ১০টি দল।

বিতর্ক উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য ও জ্যেষ্ঠ সচিব শামসুল আলম। সভাপতিত্ব করেন একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির।

শামসুল আলম বলেন, গৃহস্থালির সেবামূলক কাজে নারীর মূল্যায়নের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কাজের স্বীকৃতি দিতে সরকারের দৃষ্টিভঙ্গি ইতিবাচক।

অতিথিদের মধ্যে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ গবেষক নাজনীন আহমেদ বলেন, গৃহস্থালির কাজ শুধু নারীর একার কাজ নয়। আবার বাড়ির নারীরাই যে শুধু গৃহের কাজ করবে তা নয়, যে কেউ এটা করতে পারবে। 

কাজের কোনো জাত নেই, কাজের ক্ষেত্রে নারী–পুরুষ ভেদাভেদ নেই বলে অনুষ্ঠানে উল্লেখ করেন অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল।

প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, বিতর্কে জয়–পরাজয়কে হাসিমুখে মেনে নিতে হবে। গণমাধ্যম ব্যক্তিত্ব আব্দুন নূর তুষার বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্ব পরিচালনা করেন এবং বিজয়ীদের নাম ঘোষণা করেন। পরে দিনাজপুরের ‘সূর্য নারী কৃষক দল’–এর সভাপতি শিরীন বেগমসহ অন্য অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে দেওয়া হয় সনদ, ক্রেস্ট ও বই।

বিজয়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সদস্যরা হলেন দলনেতা রোকেয়া আশা, আল রাব্বি ও মণিকা ইয়াসমিন। রানার্সআপ হন ঢাকা বিশ্ববিদ্যালয় দলের সাইয়ান সাদিক, রিফাত আফসার খান ও জুবায়ের আবদুল্লাহ। আর বিতর্ক উৎসবে সেরা বক্তা হন সাইয়ান সাদিক। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন একশনএইড ইন্টারন্যাশনালের সাউথ এশিয়া অ্যাডভোকেসি কো–অর্ডিনেটর মো. হেলাল উদ্দিন। উপস্থিত ছিলেন প্রথম আলো বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশনসহ বন্ধুসভার সদস্যরা।