ঢাকার নির্বাচনে অতীতের পুনরাবৃত্তি চান না মাহবুব তালুকদার

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ফাইল ছবি
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ফাইল ছবি

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, খুলনা, বরিশাল ও গাজীপুরের মতো ঘটনার পুনরাবৃত্তি ঢাকার দুটি সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে দেখতে চান না তিনি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আজ বুধবার সকালে নির্বাচনী কর্মকর্তাদের দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মাহবুব তালুকদার। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মাহবুব তালুকদার বলেন, ‘কেন নির্বাচন নিরপেক্ষ, শুদ্ধ ও গ্রহণযোগ্য হয় না? এই প্রশ্নের উত্তর আত্মজিজ্ঞাসার কারণেই আমাকে খুঁজতে হয়েছে। আমার নিজের অভিজ্ঞতা হচ্ছে, নির্বাচন কমিশন আইনতভাবে স্বাধীন। কিন্তু বাস্তব ক্ষেত্রে সেই স্বাধীনতা নির্বাচন প্রক্রিয়ার কাছে বন্দী। এ জন্য নির্বাচন প্রক্রিয়ার সংস্কার প্রয়োজন।’

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচন যদি গণতন্ত্রের পূর্বশর্ত হয়, তাহলে গণতন্ত্রের পদযাত্রা অবারিত করতে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ হতে হবে। অবৈধভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের জনগণের প্রতি বা গণতন্ত্রের প্রতি কোনো কমিটমেন্ট থাকে না।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে কোনো নিরাশার কথা শোনাতে চান না বলে জানান মাহবুব তালুকদার। সবার জন্য সমান সুযোগ সৃষ্টিতে ‘জিরো টলারেন্স’ দেখাতে নির্বাচনী কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

ভোটে ইভিএম ব্যবহার প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, ঢাকার উভয় সিটি করপোরেশন নির্বাচনে এবারই সার্বিকভাবে ইভিএম ব্যবহার করা হবে। ইভিএম নিয়ে অংশীজনদের মধ্যে অনেকের দ্বিধাদ্বন্দ্ব আছে। নির্বাচন কমিশনের জন্য এটি একটি অগ্নিপরীক্ষা। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারলে পরে সব ক্ষেত্রে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে।