ঢাকার দুই সিটি: আজ চূড়ান্ত হবে মেয়র পদে আ.লীগ ও বিএনপির প্রার্থী

ঢাকা সিটি
ঢাকা সিটি

ঢাকার দুই সিটি নির্বাচনের মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী আজ চূড়ান্ত করা হবে। তবে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে বিএনপির একমাত্র মনোনয়নপ্রত্যাশী ইশরাক হোসেনের প্রার্থিতার শুধু আনুষ্ঠানিকতা বাকি। এখানে মেয়র পদে বিএনপির আর কেউ মনোনয়নপ্রত্যাশী নেই।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট গ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। সরকারি দল আওয়ামী লীগ গত বুধবার থেকে মেয়র পদে এবং গত বৃহস্পতিবার থেকে কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। গতকাল শুক্রবার ফরম বিক্রি শেষ হয়েছে। দুই সিটিতে মেয়র পদে ২০ জন এবং কাউন্সিলর পদে ১ হাজার ৯৩ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

আজ শনিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠক রয়েছে। দুই সিটির দলীয় মেয়র ও কাউন্সিলর প্রার্থী নিয়ে সেখানে আলোচনা হবে। দলের সূত্রগুলো বলছে, আজই মেয়র পদে প্রার্থী চূড়ান্ত করা হবে। তবে কাউন্সিলর পদে দলীয়ভাবে প্রার্থী ঠিক না করে উন্মুক্ত রাখার বিষয়ে আলোচনা আছে।

আওয়ামী লীগের প্রার্থী কারা হচ্ছেন সেই আলোচনা মূলত দক্ষিণ সিটি করপোরেশনকেন্দ্রিক। বর্তমান মেয়র সাঈদ খোকন দলীয় মনোনয়ন ফরম তুলেছেন। ধানমন্ডি এলাকার সাংসদ শেখ ফজলে নূর তাপসের পক্ষেও দলীয় ফরম সংগ্রহ করার পর আলোচনায় হাওয়া লেগেছে। গতকাল দলীয় মনোনয়ন ফরম তুলেছেন দলটির কেন্দ্রীয় কমিটির আইন সম্পাদক নজিবুল্লাহ হিরু। উত্তর সিটিতে আওয়ামী লীগের প্রার্থী নিয়ে উত্তাপ নেই। বর্তমান মেয়র আতিকুল ইসলামই আলোচনায় আছেন।

গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে আওয়ামী লীগের মনোনয়ন ও সমর্থন পেতে প্রার্থীদের জনপ্রিয়, গ্রহণযোগ্য এবং ভোটারদের কাছে স্বচ্ছ ভাবমূর্তি থাকতে হবে।

ওবায়দুল কাদের বলেন, দলের সিদ্ধান্ত হচ্ছে, বিতর্কিত কাউকে মনোনয়ন দেওয়া হবে না। বিতর্কের ঊর্ধ্বে যাঁরা আছেন, যাঁদের কোনো অপকর্মের রেকর্ড নেই, তাঁদের মনোনয়ন দেওয়া হবে। ওবায়দুল কাদের জানান, আজ সন্ধ্যা ছয়টায় গণভবনে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা হবে। সেখানে দুই সিটির মেয়র ও ১৭২ জন কাউন্সিলর পদে মনোনয়ন চূড়ান্ত হবে।

দক্ষিণে ইশরাক চূড়ান্ত, উত্তরে তাবিথ আলোচনায়

বিএনপি গত বুধবার থেকে কাউন্সিলর এবং গত বৃহস্পতিবার থেকে মেয়র পদে দলীয় ফরম বিক্রি শুরু করে। গতকাল দলের মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিন পর্যন্ত মেয়র পদে ৩ জন এবং কাউন্সিলর পদে ৪৭৬ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে বিএনপির একমাত্র মনোনয়নপ্রত্যাশী অবিভক্ত ঢাকা সিটির প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন। উত্তরের মেয়র পদে মনোনয়ন ফরম তুলেছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং দলের বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন। তবে তাবিথ আউয়ালের প্রার্থিতা প্রায় চূড়ান্ত বলে দলীয় সূত্রে জানা গেছে। তিনি ২০১৫ সালের নির্বাচনে প্রয়াত আনিসুল হকের কাছে হেরে গিয়েছিলেন।

গতকাল বিকেলে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ঢাকার দুই সিটিতে মেয়র পদে তিনজন দলের মনোনয়ন প্রত্যাশা করেছেন। আসাদুজ্জামান রিপন, তাবিথ আওয়াল ও ইশরাক হোসেন। দক্ষিণে যেহেতু ইশরাক হোসেন একমাত্র প্রত্যাশী, সেখানে বিএনপির আর কোনো প্রার্থী না থাকায় তাঁর আনুষ্ঠানিকতা বাকি কেবল। আজ সন্ধ্যায় গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে।