ইসি 'সরকারের ইচ্ছায়' ইভিএম ব্যবহার করছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ফাইল ছবি
বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। নির্বাচন কমিশন (ইসি) দুই সিটি নির্বাচনে এই প্রযুক্তির মাধ্যমে ‘সরকারে ইচ্ছা পূরণের চেষ্টা করছে’ বলেও অভিযোগ করেন তিনি।

আজ রোববার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এসব অভিযোগ করেন। রিজভী বলেন, ‘আমরা খুবই উদ্বেগের সাথে লক্ষ করছি যে জাতীয় নির্বাচনের মতো নজিরবিহীন একটি কলঙ্কজনক নির্বাচনের পরও ইসি সরকারের ইচ্ছা প্রতিফলনে সক্রিয় রয়েছে।’

ইভিএম ব্যবহার করে ইসি কৌশলে নির্বাচনের ফলাফল সরকারের পক্ষে আনতে কাজ করছে বলে রিজভী দাবি করেন। ইভিএম ব্যবহারের পরিকল্পনা বাদ দিয়ে ইসিকে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

বিএনপির এই নেতা দাবি করেন, বিভিন্ন গবেষণার মাধ্যমে প্রমাণিত হয়েছে ইভিএম একটি অস্বচ্ছ ভোট গ্রহণ পদ্ধতি, যা গণতন্ত্রচর্চায় সহায়ক নয়। ‘শুধু বিএনপিই নয়, দেশের প্রায় সব কটি দায়িত্বশীল রাজনৈতিক দল এবং নির্বাচন পর্যবেক্ষণকারী সংগঠন, সবাই বলেছে, ইভিএম হচ্ছে ভোট কারচুপির অন্যতম হাতিয়ার। কিন্তু নির্বাচন কমিশন তা আমলে নিচ্ছে না।’

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

পুরো নির্বাচনে ব্যালট পেপারের পরিবর্তে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। বিএনপি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং এরই অংশ হিসেবে গতকাল শনিবার দুই সিটিতে মেয়র প্রার্থীদের নাম ঘোষণা করেছে।