ভাসানী বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের র্যাগিং চলবে না

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ পর্ষদ রিজেন্ট বোর্ডের সভায় র‌্যাগিং নিষিদ্ধ করা হয়।

গতকাল মঙ্গলবার এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। র‌্যাগিংয়ের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। এমন ঘটনার শিকার শিক্ষার্থীর শারীরিক ও মানসিক সমস্যার সৃষ্টি হয়। গত ১৫ নভেম্বর রিজেন্ট বোর্ডের ২০৯তম সভার সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং নিষিদ্ধ করা হয়েছে। এরপরও কেউ যদি র‌্যাগিং করে বা রতে উদ্বুদ্ধ করে, তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাঁকে তাৎক্ষণিকভাবে বহিষ্কার করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. সিরাজুল ইসলাম বলেন, ৫ ও ৬ জানুয়ারি থেকে প্রথম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে। এই সময়ে র‌্যাগিংয়ের প্রবণতা বেশি থাকে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলবে এবং র‌্যাগিংয়ের সঙ্গে কোনো শিক্ষার্থীর সংশ্লিষ্টতা থাকলে তাৎক্ষণিক বহিষ্কার করা হবে।