৭৭ পাউন্ডের কেক কেটে রাষ্ট্রপতির জন্মদিন উদ্যাপন

৭৭ পাউন্ড ওজনের কেক। ছবি: তাফসিলুল আজিজ
৭৭ পাউন্ড ওজনের কেক। ছবি: তাফসিলুল আজিজ

কিশোরগঞ্জে ৭৭ পাউন্ড ওজনের কেক কেটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ৭৭তম জন্মদিন উদ্‌যাপন করা হয়েছে। আজ বুধবার দুপুরে করিমগঞ্জের জাফরাবাদে প্রতিষ্ঠিত প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে এ আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৯৪৪ সনের ১ জানুয়ারি মিঠামইনের কামালপুর গ্রামে হাজী তায়েব উদ্দিন ও তমিজা খাতুনের ঘরে জন্মগ্রহণ করেন। হাওর এলাকা থেকে মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ডেপুটি স্পিকার, স্পিকার ছাড়াও পরপর দুবার রাষ্ট্রপতি হয়েছেন।

এই কেক তৈরিতে লেগেছে ৩০০ ডিম, ২ কেজি ঘি, ৭ কেজি বাটার, ডেইরি মিল্ক সিল্ক চকলেট ৪ কেজি (কালো), ৩ কেজি (সাদা), ময়দা ১০ কেজি, পাউডার দুধ ২ কেজি, চকলেট সিরাপ ৪টি, হোয়াইট সিরাপ ৩টি ও পরিমাণমতো তেল, লবণ, বেকিং পাউডার, ফ্লেভার ও হুইপড ক্রিম। কেকটি ব্ল্যাক ও হোয়াইট ফরেস্ট। কেকের আদলটা ছিল পানির মধ্যে পালতোলা নৌকা, সঙ্গে বইঠা। কেকের আকার ছিল সাড়ে ছয় ফুট দৈর্ঘ্য আর প্রস্থে সাড়ে তিন ফুট।

কেক কেটে রাষ্ট্রপতি আববদুল হামিদের জন্মদিন উদ্‌যাপন করা হয়। ছবি: তাফসিলুল আজিজ
কেক কেটে রাষ্ট্রপতি আববদুল হামিদের জন্মদিন উদ্‌যাপন করা হয়। ছবি: তাফসিলুল আজিজ

কেকটি তৈরি হয় কিশোরগঞ্জ শহরের কালীবাড়ি মোড় এলাকায় মেসার্স রাজীব ডিপার্টমেন্টাল স্টোরে। স্টোরের মালিক শফিউল বাশার জানান, কেকের তত্ত্বাবধায়ক কুতুবউদ্দিনের সহযোগিতা ১০ জন কারিগর দুই দিনে কেকটা তৈরি করেন। ৫০০ টাকা পাউন্ড হিসাবে কেকটার দাম ছিল ৩৮ হাজার ৫০০ টাকা।

কলেজ কর্তৃপক্ষ কেক কাটার পাশাপাশি রাষ্ট্রপতির জীবনের নানা দিক নিয়ে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

কলেজের অধ্যক্ষ আনম নৌশাদ খানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবদুল্লাহ আল মাসউদ, পিপি শাহ আজিজুল হক, জিপি বিজয় শংকর রায়, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ, আইনজীবী সৈয়দ শাহজাহান, মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপক মো. মেহবুব খান প্রমুখ অংশ নেন।