১০ জানুয়ারি জাতীয় প্যারেড গ্রাউন্ডে ক্ষণগণনা উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জন্ম: ১৭ মার্চ ১৯২০। মৃত্যু: ১৫ আগস্ট ১৯৭৫। ছবি: আলহাজ জহিরুল হক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জন্ম: ১৭ মার্চ ১৯২০। মৃত্যু: ১৫ আগস্ট ১৯৭৫। ছবি: আলহাজ জহিরুল হক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ জানুয়ারি রাজধানীর তেজগাঁওয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের ক্ষণগণনার (কাউন্টডাউন) উদ্বোধন করবেন। ১৯৭২ সালের এই দিনে অর্থাৎ ১০ জানুয়ারি বঙ্গবন্ধু সদ্য স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে ফিরে এসে ওই স্থানে বিমান থেকে নেমেছিলেন।

 জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী গতকাল বৃহস্পতিবার বাসসকে এ তথ্য জানান। তিনি বলেন, বাংলার অবিসংবাদী নেতা বঙ্গবন্ধুর ফিরে আসার প্রতীকী পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের জন্য এই ক্ষণগণনা। বঙ্গবন্ধু এই দিনে পাকিস্তান থেকে লন্ডন ও নয়াদিল্লি হয়ে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন। তিনি আরও জানান, রাজধানী, বিভাগীয় নগরী, জেলা শহর, সিটি করপোরেশন এবং উপজেলাসহ সারা দেশে বিভিন্ন পাবলিক প্লেসে জনগণের জন্য ডিভাইস স্থাপন করা হবে।

জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি সূত্রে জানা গেছে, ঢাকায় ক্ষণগণনা উদ্বোধনের সঙ্গে সঙ্গেই সারা দেশে স্থাপিত ডিজিটাল ডিসপ্লে ও ঘড়িতে ক্ষণগণনা শুরু হবে। সঙ্গে সঙ্গেই টেলিভিশন চ্যানেল ও অনলাইন মিডিয়া ক্ষণগণনার ঘড়ি প্রদর্শন শুরু করবে। এ ছাড়া সব প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যম নিজ উদ্যোগে ধারাবাহিক কলাম, বিশেষ সংবাদ বা এ–সংক্রান্ত প্রকাশনায় মুজিব বর্ষের লোগো প্রকাশে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।