আ.লীগ এক ব্যক্তির, একটি পরিবারের হয়ে যাচ্ছে: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ দলটি এক ব্যক্তির হয়ে যাচ্ছে, একটি পরিবারের হয়ে যাচ্ছে। তিনি বলেন, মোটকথা, আওয়ামী লীগে এখন পরিবারতন্ত্র চলছে।

আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবির মুরাদ স্মরণে জিয়া পরিষদ আয়োজিত নাগরিক স্মরণসভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। কবির মুরাদ জিয়া পরিষদেরও প্রতিষ্ঠাতা ছিলেন।

মির্জা ফখরুলের অভিযোগ আওয়ামী লীগ দলের মতো দেশকেও একদলীয় রাষ্ট্র পরিণত করার আয়োজন করছে। তারা সংবিধানকে ধ্বংস করেছে। তিনি বলেন, আওয়ামী লীগে কাদের মনোনয়ন দেওয়া হয় এবং সংগঠনগুলোর প্রধান কাদের বানানো হয়, তা দেখলেই পরিবারতন্ত্রের বিষয়ে বোঝা যায়। তিনি দলের নেতা–কর্মীদের সরকারের বিরুদ্ধে লড়াইয়ে নামার আহ্বান জানিয়ে বলেন, এই ভয়াবহ দানবীয় সরকারকে হটিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আদায় করতে হবে।

বিএনপির মহাসচিব বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনে তাঁদের দল আন্দোলনের অংশ হিসেবে অংশ নিয়েছে। তিনি বলেন, আওয়ামী লীগ কথায় কথায় মুক্তিযুদ্ধ বলে। মুক্তিযুদ্ধ তাদের কাছে একটা ‘প্রোডাক্ট’। কিন্তু মুক্তিযুদ্ধের সব অর্জন ব্যর্থ করে দিয়েছে সরকার।

বিএনপির এই নেতা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে যাঁদের ভাইস চ্যান্সেলর নিয়োগ দেওয়া হয়েছে, তাঁদের শিক্ষাগত যোগ্যতা যদি দেখেন, তবে লক্ষ্য করবেন, সবচেয়ে নিম্নমানের লোকজন নিয়ে আসে শুধু রাজনৈতিক কারণে। পাস কোর্স, থার্ড ক্লাস—এসব লোকজন নিয়ে এসে উপাচার্য বানানো হচ্ছে। একইভাবে এখন বিচারক নিয়োগ দেওয়া হয়। এভাবে সব প্রতিষ্ঠানে তারা তাদের নিজেদের আয়ত্তে নিচ্ছে।

জিয়া পরিষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান এম সলিমুল্লাহ খানের সভাপতিত্বে স্মরণসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।