ইভিএম প্রদর্শনী চলছে, আগ্রহ নেই দর্শকের

উত্তর সিটির নির্বাচন অফিসে ইভিএমের প্রদর্শনী চলছে। তবে কোনো দর্শক নেই। গত সোমবার আগারগাঁওয়ে।  ছবি: প্রথম আলো
উত্তর সিটির নির্বাচন অফিসে ইভিএমের প্রদর্শনী চলছে। তবে কোনো দর্শক নেই। গত সোমবার আগারগাঁওয়ে। ছবি: প্রথম আলো

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে হাতে–কলমে ধারণা দিতে ঢাকার দুই সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে চলছে ইভিএম প্রদর্শনী। তবে এই প্রদর্শনীতে আগ্রহী ভোটার কিংবা প্রার্থী ও সমর্থকদের বিশেষ উপস্থিতি দেখা যায়নি।

৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটির নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ হবে। তাই ভোটারদের এই পদ্ধতি সম্পর্কে জানাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গোপীবাগে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে এই প্রদর্শনী শুরু হয়েছে ২৭ ডিসেম্বর থেকে। এ দুটি স্থানেই দুই সিটির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়।

গত সোমবার বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে গিয়ে দেখা যায়, ভবনের তৃতীয় তলায় ইভিএম প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। সেখানে দুটি ইভিএম বসানো। মোমিনুল ইসলাম নামের কারিগরি দলের এক সদস্য সেখানে বসে আছেন। আছে প্রজেক্টরের ব্যবস্থা। তবে প্রদর্শনী কিংবা ইভিএমে ভোট প্রদান–সংক্রান্ত কোনো ব্যানার অথবা ফেস্টুন চোখে সেখানে চোখে পড়েনি। 

এদিন বেলা ১১টা থেকে পরবর্তী দুই ঘণ্টা প্রদর্শনীস্থলে উপস্থিত ছিলেন এই প্রতিবেদক। এ সময়ের মধ্যে কোনো আগ্রহী ব্যক্তি অথবা প্রার্থীকে সেখানে আসতে দেখা যায়নি। এ ব্যাপারে মোমিনুল ইসলাম বলেন, প্রথম কয়েক দিনে প্রার্থী, তাঁদের সমর্থক ও পোলিং এজেন্টরা ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছেন। ব্যাপারটি বোঝার জন্য দু–একজন সাধারণ ভোটারও আগ্রহ দেখিয়েছেন। তবে এখন লোকের উপস্থিতি কম। 

ডিএনসিসির নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, এদিন মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের শুনানি চলছে। এখনো প্রতীক বরাদ্দ হয়নি। প্রতীক চূড়ান্ত হলে ভিড় বাড়বে। 

এদিকে বেলা দুইটার পর গোপীবাগে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে ডিএসসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দেখা যায়, ভবনের নিচতলায় প্রদর্শনী চলছে। প্রধান ফটকসহ কমিউনিটি সেন্টারের বাইরের দেয়ালে প্রদর্শনীর ব্যানার লাগানো। এখানেও আছে প্রজেক্টরের ব্যবস্থা। তবে পরবর্তী এক ঘণ্টায় এখানেও কোনো আগ্রহী ব্যক্তিকে আসতে দেখা যায়নি।

অবশ্য প্রদর্শনীস্থলে দায়িত্বরত বায়েজীদ বোস্তামি নামের এক ব্যক্তি দাবি করেন, সকাল থেকে অন্তত দেড় শ সাধারণ ভোটার ও প্রার্থীদের সমর্থকেরা ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে জেনে গেছেন।

এ ব্যাপারে ডিএসসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন প্রথম আলোকে বলেন, এই আয়োজন মূলত প্রার্থী ও তাঁদের সঙ্গে আসা সমর্থকদের জন্য। চাইলে অন্যরাও আসতে পারে। তবে সাধারণ ভোটারদের জন্য পরে কেন্দ্রে কেন্দ্রে প্রচার ও মহড়ার আয়োজন করা হবে।

এবারই প্রথম ঢাকার দুই সিটি করপোরেশনের ৫৪ লাখ ভোটারের ইভিএমে ভোট নিতে যাচ্ছে নির্বাচন কমিশন। ৩০ জানুয়ারির এই নির্বাচনে মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে মোট তিনজন প্রার্থীকে ভোট দিতে হবে। ইভিএমে পছন্দের প্রতীকের পাশে সাদা বোতাম চেপে প্রার্থী বাছাই করতে হয়। এরপর সবুজ বোতামে চাপ দিলেই ভোট নিশ্চিত হয়ে যায়।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ২৬ ও ২৭ জানুয়ারি সব কেন্দ্রে ইভিএম প্রদর্শন ও ভোট দেওয়ার নিয়ম জানিয়ে প্রচার চালানো হবে। ২৮ জানুয়ারি হবে ‘মক ভোটিং’ বা ইভিএমে ভোট দেওয়ার মহড়া। দুই সিটিতে ভোটকেন্দ্র ২ হাজার ৬০০টি। এর মধ্যে ১৪ হাজার ৬০০ বা তার বেশি ভোটকক্ষ থাকবে। দুই সিটির জন্য সব মিলিয়ে প্রায় ৩৫ হাজারে ইভিএম প্রস্তুত রাখছে ইসি।