আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে তিন দিনের সরকারি সফর শেষে আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলায় (আইডিইএক্স-২০১৯) যোগ দিতে আজ রোববার সকালে আবুধাবি পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে ইত্তেহাদ এয়ারলাইনসের একটি ফ্লাইট স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে অভ্যর্থনার পর প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রায় আবুধাবির সেন্ট রেজিস হোটেলে নিয়ে যাওয়া হয়। আমিরাতে অবস্থানকালে শেখ হাসিনা এখানেই অবস্থান করবেন।

এর আগে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে তিন দিনের সরকারি সফর শেষ করে প্রধানমন্ত্রী আমিরাতের রাজধানী আবুধাবির উদ্দেশে মিউনিখ সময় রাত ৯টা ৪০ মিনিটে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

আমিরাত সফরে শেখ হাসিনা আজ রোববার আবুধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে (এডিএনইসি) আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলার (আইডিইএক্স-২০১৯) উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে দেখা করবেন। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাই আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। শেখ হাসিনা আল বাহার প্রাসাদে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখ ফাতিমা বিনতে মোবারক আল কেতবির সঙ্গেও দেখা করবেন।

জার্মানি সফরে শেখ হাসিনা দুই দিনের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেন। গত শনিবার ওই সম্মেলন শেষ হয়েছে। সম্মেলনের ৫৫তম এডিশনের পাশাপাশি প্রধানমন্ত্রী স্বাস্থ্যসংকট বিষয়ক একটি গোলটেবিলে বক্তব্য দেন এবং নিরাপত্তা হুমকি হিসেবে জলবায়ু পরিবর্তন বিষয়ে একটি প্যানেল আলোচনায় অংশ নেন। আগামী ২০ ফেব্রুয়ারি সকালে দেশে ফিরবেন শেখ হাসিনা।