দুদকের তলবে আসেননি সম্রাটের স্ত্রী ও ভাই

দুর্নীতি দমন কমিশন (দুদক) তলব করলেও হাজির হননি ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাঈল হোসেন চৌধুরী ওরফে সম্রাটের স্ত্রী শারমিন চৌধুরী ও ভাই রফিক। আজ সোমবার দুদকের প্রধান কার্যালয়ে হাজির হওয়ার জন্য তলব করে ৭ জানুয়ারি তাঁদের চিঠি দেওয়া হয়েছিল।

দুদক সূত্র প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানায়, সম্রাটের সম্পদের খোঁজখবর নিতে তাঁর স্ত্রী ও ভাইকে দুদকে তলব করা হয়েছিল।

এর আগে গতকাল রোববার সকালে যুবলীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়ার স্ত্রী সুরাইয়া আক্তার, ভাই মাসুদ মাহমুদ ভূঁইয়া ও আরেক ভাই হাসান মাহমুদের স্ত্রী মনসুরা ইয়াসমিনকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

গত বছরের ১৮ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হওয়ার পর ৬ অক্টোবর গ্রেপ্তার হন সম্রাট। সহযোগী আরমানসহ সম্রাটকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে র‍্যাব। বন্য প্রাণীর চামড়া রাখার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে ছয় মাসের কারাদণ্ডের পাশাপাশি সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে মামলা হয়। মাদক পাওয়ায় আরমানকেও ছয় মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। ২ কোটি ৯৪ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে মামলা করেন দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলম।

কাউন্সিলর রাজীব দ্বিতীয় দিনের রিমান্ডে

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তারেকুজ্জামান রাজীবকে দ্বিতীয় দিনের মতো রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে দুদক। সংস্থাটির সহকারী পরিচালক ও রাজীবের বিরুদ্ধে করা মামলার তদন্ত কর্মকর্তা মামুনুর রশীদ চৌধুরী তাঁকে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদ শেষে তাঁকে রাজধানীর রমনা থানা হেফাজতে পাঠানো হয়। সেখান থেকে আগামীকাল মঙ্গলবার আবারও দুদকে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে দুদকের একটি দল কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে রাজীবকে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে নিয়ে আসে। আদালতের নির্দেশে তাঁকে ৫ দিনের রিমান্ডে আনা হয়।

তারেকুজ্জামান রাজীবের বিরুদ্ধে গত ৬ নভেম্বর মামলা করেন দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। তাঁর মোট ২৬ কোটি ১৬ লাখ ৩৫ হাজার টাকার অবৈধ সম্পদের বিষয়ে নিশ্চিত হয়ে মামলা করে সংস্থাটি। ২ জানুয়ারি ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালতে রাজীবের ১০ দিনের রিমান্ডের আবেদন করে দুদক। শুনানি শেষে আদালত রাজীবের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সেপ্টেম্বরে শুরু হওয়া শুদ্ধি অভিযানের অংশ হিসেবে গত ১৯ অক্টোবর রাজধানীর বসুন্ধরা এলাকার একটি বাসা থেকে গ্রেপ্তার করা হয় তারেকুজ্জামান রাজীবকে। অস্ত্র ও মাদক আইনে তাঁর বিরুদ্ধে দুটি মামলা হয়।