মিটার কেনায় জালিয়াতির অভিযোগ, ডেসকোতে অভিযান

নিম্নমানের প্রি-পেইড বৈদ্যুতিক মিটার কিনে সরকারি সম্পদ আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) বিরুদ্ধে আসা ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ সোমবার অভিযান চালায় সংস্থাটি।

দুদকের জনসংযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান ও উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি দল এ অভিযান চালায়।

দুদক জানিয়েছে, অভিযানে দুদকের দলটি রাজধানীর মিরপুরের মনিপুরে একটি বাসা পরিদর্শন করে। ওই বাসার প্রি-পেইড মিটারে আগুন লেগেছিল। ওই সময় এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানতে পারে, পাশের আরেকটি বাসাতেও একইভাবে আগুন লেগেছিল। বিষয়টির অধিকতর যাচাইয়ের লক্ষ্যে দুদকের দলটি ডেসকো কার্যালয়ে অভিযান চালায়।

ডেসকো কর্তৃপক্ষ দুদকের দলটিকে জানায়, বৈদ্যুতিক মিটারে অগ্নিকাণ্ড এবং অনিয়মের বিষয়ে তারা একটি তদন্ত করছে। প্রাথমিক বিবেচনায় মিটারগুলোর মান যথাযথ নয় মর্মে প্রতীয়মান হয়েছে।

দুদকের দলটি ১ লাখ ২২ হাজার ২৩৬টি প্রি-পেইড মিটারের টেন্ডারসংক্রান্ত তথ্য সংগ্রহ করে। ওই সব তথ্য বিশ্লেষণ করে বিষয়টি অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে দুদকের দলটি।


এ ছাড়া জালিয়াতির মাধ্যমে সরকারি জমি দখল, সড়ক উন্নয়ন ও ড্রেন নির্মাণে অনিয়ম ও দুর্নীতি, বিদ্যুৎ–সংযোগ ও মিটার প্রদান বাবদ ঘুষ দাবির কয়েকটি আলাদা আলাদা অভিযান চালিয়েছে দুদক।