শাহজালালে আজও বাধা কুয়াশা, উড়োজাহাজ উড়ছে না

বিমানবন্দরের রানওয়ে এলাকার দৃষ্টিসীমা খুবই কম থাকায় সকাল থেকে অভ্যন্তরীণ সব আকাশপথের ফ্লাইটই আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হচ্ছে। ছবি: প্রথম আলো
বিমানবন্দরের রানওয়ে এলাকার দৃষ্টিসীমা খুবই কম থাকায় সকাল থেকে অভ্যন্তরীণ সব আকাশপথের ফ্লাইটই আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হচ্ছে। ছবি: প্রথম আলো

ঘন কুয়াশায় কারণে আজও ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজের ওঠানামা বন্ধ রয়েছে। গতকাল সোমবার মধ্যরাত থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। বিমানবন্দরের রানওয়ে এলাকার দৃষ্টিসীমা খুবই কম থাকায় সকাল থেকে অভ্যন্তরীণ সব আকাশপথের ফ্লাইট আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হচ্ছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক অফিসার এস এম ওহিদুর রহমান প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

ওহিদুর রহমান সকাল ৯টা ২০ মিনিটে প্রথম আলোকে বলেন, গতকালের চেয়ে আজকের কুয়াশার তীব্রতা বেশি। পরিস্থিতি কখন স্বাভাবিক হবে বলা যাচ্ছে না। ধারণা করা হচ্ছে আরও ঘণ্টাখানেক সময় লাগতে পারে। এই মুহূর্তে বিমানবন্দরের রানওয়ে এলাকার দৃষ্টিসীমা (সাধারণ ভিজিবিলিটি) ৫০ থেকে ১০০ মিটারের মধ্যে। ৬টা আন্তর্জাতিক ফ্লাইটের উড়োজাহাজ ঢাকায় অবতরণ না করে কলকাতা ও ব্যাংককের বিমানবন্দরে অবতরণ করেছে।

উড়োজাহাজ ওঠা নামা বন্ধ থাকায় অপেক্ষায় যাত্রীরা। ছবি: কমল জোহা খান
উড়োজাহাজ ওঠা নামা বন্ধ থাকায় অপেক্ষায় যাত্রীরা। ছবি: কমল জোহা খান

উড়োজাহাজ ওঠানামা বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। নভোএয়ারের একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজার যাবেন বিয়াস খান। তিনি বলেন, ‘সকাল ৮টায় ফ্লাইট ছিল। আমাদের জানানো হলো এক ঘণ্টা পিছিয়ে ৯টায় করা হয়েছে। তবে ৯টা বেজে গেছে। মনে হচ্ছে আরও পেছাবে। আরও অনেক ফ্লাইটই দেরি দেখছি। অনেক যাত্রীই অপেক্ষায় রয়েছেন।’

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, আজকে কুয়াশা দেশের পূর্ব দিকে তুলনামূলক বেশি। রাজধানী ঢাকায় কুয়াশাচ্ছন্ন অবস্থা কাটতে কাটতে আরও ঘণ্টা দু-একের বেশি সময় লাগবে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল রোববারও ঘন কুয়াশার কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৬ ঘণ্টা উড়োজাহাজ ওঠানামা বন্ধ ছিল। সাধারণ ভিজিবিলিটি ৬০০ থেকে ৮০০ মিটার থাকলে উড়োজাহাজ ওঠানামা করে। তবে গতকাল বিমানবন্দরের রানওয়ে এলাকার দৃষ্টিসীমা (সাধারণ ভিজিবিলিটি) ১০০ মিটারে নেমে আসে।