ঘন কুয়াশায় ঘাটগুলোয় ফেরি চলাচল ব্যাহত

ঘন কুয়াশার কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে সাড়ে ১৪ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল। আজ বুধবার সকাল ১০টায় কাঁঠালবাড়ি ফেরিঘাট থেকে ছবিটি তোলা হয়। ছবি: অজয় কুন্ডু
ঘন কুয়াশার কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে সাড়ে ১৪ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল। আজ বুধবার সকাল ১০টায় কাঁঠালবাড়ি ফেরিঘাট থেকে ছবিটি তোলা হয়। ছবি: অজয় কুন্ডু

ঘন কুয়াশার কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে সাড়ে ১৪ ঘণ্টা ধরে বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরু হয়েছে। রাত থেকে বন্ধ ছিল চাঁদপুর-শরীয়তপুর নৌপথে ফেরি চলাচলও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নৌপথটিতে ফেরি চলাচল শুরু হয়।

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ
কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌপথে গতকাল মঙ্গলবার রাত নয়টা থেকে আজ বুধবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত সাড়ে ১৪ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। কুয়াশার ঘনত্ব কমে এলে সাড়ে ১১টার দিকে ফেরি চলাচল শুরু করে। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটের দুই পাড়ে আট শতাধিক যানবাহন আটকে পড়ে। এ সময় প্রচণ্ড ঠান্ডায় দুর্ভোগে পড়েন এই নৌপথে চলাচলকারী দক্ষিণাঞ্চলের যাত্রী ও চালকেরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, গতকাল রাত আটটার পর থেকে পদ্মা নদীতে কুয়াশা পড়তে শুরু করে। আস্তে আস্তে কুয়াশার মাত্রা ঘন হয়ে পড়লে রাত নয়টার পর থেকে নৌপথের মার্কিং পয়েন্ট ও বিকন বাতি দেখতে পান না ফেরির চালকেরা। এরপর ফেরি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয় ঘাট কর্তৃপক্ষ। এর আগে দুই ঘাট থেকে ছেড়ে যাওয়া ছয়টি ফেরি যাত্রী ও যানবাহন নিয়ে পদ্মা নদীর চায়না চ্যানেলে আটকা পড়ে। এ সময় ফেরিগুলোকে নদীর মাঝে নোঙর করে রাখা হয়। ফেরি চলাচল বন্ধ থাকায় অ্যাম্বুলেন্স, কুরিয়ার সার্ভিসের গাড়ি, পণ্যবাহী যানবাহন ও নৈশ কোচসহ ছোট–বড় সব মিলিয়ে দুই ঘাটে পারাপারের অপেক্ষায় আট শর বেশি যানবাহন।

বিআইডব্লিউটিসি মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আবদুল আলিম বলেন, হঠাৎ কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় টানা সাড়ে ১৪ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখা হয়। আজ বেলা সাড়ে ১১টায় প্রথম একটি ফেরি যানবাহন বোঝাই করে শিমুলিয়ার উদ্দেশে ছাড়া হয়। তিনি বলেন, কাঁঠালবাড়ি ঘাটে এখন চার শতাধিক যানবাহন আটকা। এসব গাড়ি পারাপারে পর্যাপ্ত ফেরি ঘাটে রয়েছে। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে।

চাঁদপুর-শরীয়তপুর নৌপথ
ঘন কুয়াশার কারণে চাঁদপুর-শরীয়তপুর নৌপথে ফেরি চলাচল প্রায় ১৫ ঘণ্টা বন্ধ ছিল। এতে ঘাটের দুই পাড়ে সাত শর বেশি যানবাহন আটকা পড়ে।

এসব যানবাহনের চালক ও স্থানীয় লোকজন জানান, কুয়াশার কারণে কয়েক দিন ধরে এ অবস্থা অব্যাহত থাকায় চাঁদপুর-চান্দ্রা সড়কে দূরপাল্লার যানবাহন আটক পড়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে দক্ষিণাঞ্চল থেকে আসা বিভিন্ন মালবাহী ট্রাক, তেলবাহী লরিসহ বিভিন্ন ধরনের যানবাহন আটকা পড়ে দীর্ঘ জটের সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম থেকে খুলনাগামী কয়েকটি যাত্রীবাহী বাসও এ রুটে আটকা পড়েছে।

বিআইডব্লিউটিসির চাঁদপুর হরিণা ফেরিঘাটের ব্যবস্থাপক ফয়সাল চৌধুরী জানান, গত রোববার দিবাগত রাত ১০টার পর থেকে ঘন কুয়াশা অব্যাহত থাকায় মেঘনা নদীতে ফেরি চলাচলে চরম বিঘ্ন ঘটছে। দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হচ্ছে। গতকাল রাত নয়টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। পরে আজ দুপুর পৌনে ১২টার দিকে শরীয়তপুর থেকে দুটি ফেরি বোঝাই হয়ে চাঁদপুর ঘাটে আসে।