যেই থানায় হয়রানি, সেই থানার বিরুদ্ধে ব্যবস্থা

ডিএমপি কমিশনার আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ ভালো কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের হাতে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন। ছবি: ডিএমপি নিউজ
ডিএমপি কমিশনার আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ ভালো কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের হাতে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন। ছবি: ডিএমপি নিউজ

সেবাপ্রার্থীরা যেসব থানায় গিয়ে হয়রানির শিকার হচ্ছেন সেসব থানার সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার। আজ বুধবার ডিএমপি সদর দপ্তরে পুলিশ কর্মকর্তাদের নিয়ে মাসিক অপরাধ সভায় ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম এ কথা জানান।

বেলা ১১টা থেকে আড়াইটা পর্যন্ত চলা অপরাধ সভায় সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের উপকমিশনার , ডিএমপির গোয়েন্দা বিভাগ, কাউন্টার টেররিজম বিভাগ ও ডিএমপি সদর দপ্তরের উপকমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেছেন কোন কোন থানায় সেবা প্রার্থীরা হয়রানির শিকার হচ্ছেন সে বিষয়ে মনিটরিং (পর্যবেক্ষণ) হচ্ছে। আগামী ফেব্রুয়ারি মাসে এর সঙ্গে জড়িত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ফেব্রুয়ারি থেকে ওই পর্যবেক্ষণ ব্যবস্থা আরও জোরদার করা হবে।

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, সামনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। এতে যাতে সহিংসতা না ঘটে এবং সব প্রার্থী যাতে প্রচার চালাতে পারে সে বিষয়ে পুলিশকে সজাগ থাকতে হবে। মামলার গ্রেপ্তারি পরোয়ানা ফেলে রাখা কিংবা রিসিভ না করে পকেটে নিয়ে ঘোরা যাবে না। গ্রেপ্তারি পরোয়ানা দ্রুত তামিল করতে হবে।

রাজধানীতে ছিনতাই কেন হচ্ছে, সে বিষয়ে থানার ওসিদের কাছে কৈফিয়ত চান কমিশনার। ছিনতাই যাতে না হয় সে বিষয়ে তৎপর থাকতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

সভায় ডিএমপির অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেন, উঠান বৈঠকের মাধ্যমে জঙ্গি তৎপরতা নিয়ন্ত্রণে রাখতে হবে।

অপরাধ সভা চলার একপর্যায়ে ডিএমপি কমিশনার আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ ভালো কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের হাতে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন।