খাদ্য মন্ত্রণালয়ে গত এক বছরে কোনো দুর্নীতি হয়নি: খাদ্যমন্ত্রী

সাধন চন্দ্র মজুমদার
সাধন চন্দ্র মজুমদার

খাদ্য মন্ত্রণালয়ে গত এক বছরে কোনো কর্মকর্তা-কর্মচারী দুর্নীতি করতে পারেননি বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান মিলনায়তনে উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত বার্ষিক উদ্ভিদবিজ্ঞান সম্মেলনের উদ্বোধন শেষে আজ শনিবার তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘মন্ত্রণালয়ের মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা যেন দুর্নীতির ঊর্ধ্বে থেকে মন্ত্রণালয়কে সফল হিসেবে গড়ে তোলেন, সে জন্য দায়িত্ব নেওয়ার পর তাঁদের নিয়ে শুদ্ধাচার সেমিনার করেছি। আমি মন্ত্রী হিসেবে আশা করি, কর্মকর্তা ও কর্মচারীরা আগের থেকে অনেক ভালো আছেন।’ কেউ দুর্নীতি করলে ছাড় পাবেন না বলেও উল্লেখ করেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রী আরও বলেন, ‘সরকার অ্যাপের মাধ্যমে মাঠপর্যায়ের কৃষকদের থেকে ধান সংগ্রহ শুরু করেছে। পুলিশ, সেনাবাহিনী ও বিজিবির জন্য খাদ্য মন্ত্রণালয়ে সাত থেকে আট লাখ টন খাদ্য রিজার্ভ রাখতে হয়। এ জন্য চাল কিনলে বাজারে এর খুব একটা প্রভাব পড়ে না। তাই এবার বেশি করে ধান কেনা হয়েছে।’

সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামসহ প্রায় ১০০ উদ্ভিদবিজ্ঞানী উপস্থিত ছিলেন। সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল উদ্ভিদবিজ্ঞানে অভিনব উদ্ভাবন এবং সাম্প্রতিক উন্নয়ন।