একুশে গ্রন্থমেলা ২ ফেব্রুয়ারি থেকে

ফাইল ছবি
ফাইল ছবি

এবারের অমর একুশে গ্রন্থমেলা এক দিন পেছাল। বইমেলা শুরু হবে ২ ফেব্রুয়ারি। ঐতিহ্য অনুযায়ী ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হওয়ার কথা। এর আগে ২০০৪ সালে ঈদের ছুটির কারণে বইমেলা শুরু হয়েছিল ৭ ফেব্রুয়ারি।

সরস্বতীপূজার কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ দুই দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি শনিবার নির্ধারণ করা হয়েছে। নির্বাচনবিধি অনুযায়ী নির্বাচনের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি থাকবে।

যোগাযোগ করা হলে বাংলা একাডেমির পরিচালক ও গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্যসচিব জালাল আহমেদ প্রথম আলোকে বইমেলা ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে না বলে নিশ্চিত করেন। তবে তিনি বলেন, ‘বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। সে অনুযায়ী তাঁর কাছ থেকে সময় নেওয়ার জন্য আমরা তাঁর দপ্তরে আবেদন করেছি। তবে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে ২ তারিখে উদ্বোধনের বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।’ বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, ‘আমাদের কাছে আনুষ্ঠানিকভাবে বইমেলা উদ্বোধনের কোনো সিদ্ধান্ত আসেনি, তবে শুনেছি ১ তারিখে হচ্ছে না, বইমেলা শুরু হবে ২ ফেব্রুয়ারি।’

জানা গেছে, এবারের অমর একুশে গ্রন্থমেলা অন্য যেকোনোবারের চেয়ে আরও বিস্তৃত পরিসরে আয়োজন করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের মেলা উৎসর্গ করা হয়েছে তাঁকে। গতবারের তুলনায় এবারের মেলায় নতুন প্রকাশনা সংস্থা বেড়ে ৫০০ ছড়িয়ে যাবে। এর মধ্যে প্যাভিলিয়ন ২৩টির স্থলে হয়েছে ৩৪টি।