ময়মনসিংহে এবার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত। লাইনে নেই পর্যাপ্ত পাথর। শম্ভুগঞ্জ রেল স্টেশন সংলগ্ন এলাকা, ময়মনসিংহ,২০ জানুয়ারি। ছবি: আনোয়ার হোসেন
ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত। লাইনে নেই পর্যাপ্ত পাথর। শম্ভুগঞ্জ রেল স্টেশন সংলগ্ন এলাকা, ময়মনসিংহ,২০ জানুয়ারি। ছবি: আনোয়ার হোসেন

ময়মনসিংহে এবার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুতির ঘটনা ঘটেছে। আজ সোমবার বিকেল ৪টা ১০ মিনিটে ময়মনসিংহের শম্ভুগঞ্জ স্টেশনের আউটার সিগনাল এলাকায় এই লাইনচ্যুতির ঘটনা ঘটে। এর ফলে ঢাকা ও ময়মনসিংহের সঙ্গে চট্টগ্রাম, ভৈরব, মোহনগঞ্জ ও জারিয়া লাইনের ট্রেন যোগাযোগ সাময়িক বন্ধ রয়েছে।

গত বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে গৌরীপুর স্টেশনে প্রবেশের সময় ময়মনসিংহ হতে চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়। এতে ময়মনসিংহ ও ঢাকার সঙ্গে নেত্রকোনা ও চট্টগ্রামের রেল যোগাযোগ প্রায় সাত ঘণ্টা বন্ধ ছিল। এরপর শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় আবারও গৌরীপুর স্টেশনে ঢোকার সময় লাইনচ্যুত হয় চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী একটি মালগাড়ি। ওই মালগাড়ি উদ্ধার করে শুক্রবার রাতে ফেরার পথে লাইনচ্যুত হয় উদ্ধারকারী ট্রেনটি। আরও প্রায় ছয় ঘণ্টা পর সেটি উদ্ধার করা হলে রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

শম্ভুগঞ্জ স্টেশন মাস্টার মিজানুর রহমান জানান, জারিয়া থেকে আসা ময়মনসিংহগামী ২৭৩আপ লোকাল ট্রেনটি শম্ভুগঞ্জ স্টেশন ছেড়ে যাওয়ার সময় ট্রেনটির ইঞ্জিনের দুটি চাকা লাইনচ্যুত হয়। এর ফলে ঢাকা ও ময়মনসিংহের সঙ্গে চট্টগ্রাম, ভৈরব, মোহনগঞ্জ ও জারিয়া লাইনের রেল যোগাযোগ সাময়িক বন্ধ রয়েছে। জরুরি ভিত্তিতে রিলিফ কল করা হয়েছে। উদ্ধারকারী ট্রেন এসে দুর্ঘটনাকবলিত ইঞ্জিনটিকে উদ্ধার করলে পুনরায় যোগাযোগ স্বাভাবিক হবে।

উদ্ধারকারী ট্রেন ময়মনসিংহ থেকে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছে বলে জানিয়েছেন রেলওয়ে ময়মনসিংহ অঞ্চলের সহকারী প্রকৌশলী রেজাউল করিম।

বারবার ট্রেনের লাইনচ্যুতির কারণ সম্পর্কে রেলওয়ে কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।