গণপূর্তের ৯৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে: গৃহায়ণমন্ত্রী

গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। প্রথম আলো ফাইল
গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। প্রথম আলো ফাইল

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, দুর্নীতি, অনিয়ম বন্ধ করতে তাঁর মন্ত্রণালয় কর্মসূচি গ্রহণ করেছে। এখন পর্যন্ত ৯৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ১০০ একর সম্পত্তি উদ্ধার করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদে শ ম রেজাউল করিম আরও বলেন, অনেক প্রভাবশালী ব্যক্তি এসব জমি দখল করেছিলেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ১৩ মাসে উন্নত মানসম্পন্ন কাজ করে প্রমাণিত হয়েছে মন্ত্রণালয় অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারে।

সরকারি দলের জ্যেষ্ঠ সাংসদ তোফায়েল আহমেদ রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বলেছেন, ‘স্বাধীনতার পরে অনেকে বলতেন, বাংলাদেশ হবে দরিদ্র দেশের রোল মডেল। কিন্তু আজকে বিশ্ববাসী মনে করে, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।’

শহীদ আসাদ দিবসের প্রসঙ্গ টেনে তোফায়েল আহমেদ বলেন, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান ছিল স্বাধীনতার ড্রেস রিহার্সাল। গণ-অভ্যুত্থান না হলে বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্ত হতেন না। বঙ্গবন্ধু মুক্ত না হলে ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হতো না। তা না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। ভালো লাগত যদি দিনগুলো ভালোভাবে পালন করা যেত।

সরকারি দলের সাংসদ মীর মোস্তাক আহমদ বলেন, রোহিঙ্গারা ভবিষ্যতে দেশের জন্য বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। যত তাড়াতাড়ি এই সমস্যা সমাধান করা যাবে দেশের জন্য তত মঙ্গল।

বিরোধী দল জাতীয় পার্টির সদস্য গোলাম কিবরিয়া বলেন, শেখ হাসিনার একক নেতৃত্বে দেশ সুন্দরভাবে চলছে। এখানে ভয় পাওয়ার কিছু নেই। কোনো চিন্তার সুযোগ নেই। তিনি বলেন, তাঁরা সরকারি দল না বিরোধী দলে তা বোঝা সমস্যা হয়ে গেছে। এলাকার কাজ নিয়ে বিভিন্ন দপ্তরে গেলে সঠিকভাবে মূল্যায়ন করা হয় না।

অন্যদের মধ্যে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী এনামুর রহমান, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক প্রমুখ আলোচনায় অংশ নেন।