শুক্রবার 'ফিজিক্স অলিম্পিয়াড' হচ্ছে তিন শহরে

শুক্রবার (২৪ জানুয়ারি) একযোগে শুরু হচ্ছে ‘ডাচ্‌-বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২০’-এর তিনটি আঞ্চলিক পর্ব। সকাল আটটায় প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে আয়োজিত হচ্ছে চট্টগ্রাম আঞ্চলিক পর্ব। একই সময়ে সিলেটের পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চবিদ্যালয়ে এবং ময়মনসিংহে কৃষি বিশ্ববিদ্যালয় হাইস্কুলে অনুষ্ঠিত হবে অন্য দুটি আঞ্চলিক পর্ব।

এ, বি ও সি ক্যাটাগরিতে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এ ক্যাটাগরিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির, বি ক্যাটাগরিতে অষ্টম ও নবম শ্রেণির এবং সি ক্যাটাগরিতে দশম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। অংশ নিতে শিক্ষার্থীদের জন্য অনলাইন নিবন্ধনের ব্যবস্থা করা হয়েছিল, যা ইতিমধ্যে শেষ হয়েছে। শুধু নিবন্ধিত শিক্ষার্থীরাই অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে লিখিত ও বহুনির্বাচনী পরীক্ষার মাধ্যমে। আঞ্চলিক পর্বে বিজয়ী শিক্ষার্থীরাই পরে জাতীয় পর্বে অংশ নিতে পারবে।

‘ফিজিক্স অলিম্পিয়াড’–এর আয়োজনে থাকবে প্রশ্নোত্তর পর্ব। সেরা প্রশ্নকারীদের জন্য থাকবে পুরস্কার। আর এসব প্রশ্নের জবাব দেবেন শিক্ষক ও গবেষকেরা।

‘বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি’র আয়োজিত এই অলিম্পিয়াডে পৃষ্ঠপোষকতায় রয়েছে ডাচ্‌-বাংলা ব্যাংক। ব্যবস্থাপনায় রয়েছে প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো। সহযোগিতায় বন্ধুসভা। উল্লেখ্য, নোয়াখালী আঞ্চলিক উৎসব ২৫ জানুয়ারি হওয়ার কথা ছিল, অনিবার্য কারণে তা ৩১ জানুয়ারি নোয়াখালী জিলা স্কুলে অনুষ্ঠিত হবে।