হবিগঞ্জে ফজলে হাসান আবেদকে স্মরণ

স্যার ফজলে হাসান আবেদ। প্রথম আলো ফাইল ছবি
স্যার ফজলে হাসান আবেদ। প্রথম আলো ফাইল ছবি

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের স্মরণসভা হবিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বিকেলে হবিগঞ্জ জেলা পরিষদ অডিটোরিয়ামে ব্র্যাকের উদ্যোগে ‘ধন্যবাদ আবেদ ভাই’ শিরোনামে এ সভা অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জ জেলার ব্র্যাকের সমন্বয়কারী আতাউর রহমানের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল হক, সরকারি বৃন্দাবন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক শাহনাজ পারভীন, ডেপুটি সিভিল সার্জন মুখলেছুর রহমান, সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক শোয়েবুর রহমান ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মাহবুবুল আলম।

স্মরণসভায় বক্তারা বলেন, স্যার ফজলে হাসান আবেদ ছিলেন দরিদ্র মানুষের অতি আপনজন। তিনি ধনী ও দরিদ্রের বৈষম্য দূর করার চেষ্টা করেছেন। দরিদ্র মানুষকে আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করার জন্য আজীবন কাজ করে গেছেন। তাঁর স্বপ্ন ছিল ২০৩০ সালের মধ্যে ব্র্যাককে পৃথিবীর ২৫০ বিলিয়ন মানুষের কাছে নিয়ে যাওয়ার। ব্র্যাক দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে গেলেও হবিগঞ্জ জেলা এবং বানিয়াচং উপজেলায় বিশেষ নজর ছিল তাঁর। ব্র্যাকের যত কর্মসূচি গ্রহণ করা হতো, তার সবকিছুতেই থাকত হবিগঞ্জ ও বানিয়াচংয়ের নাম।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, স্যার ফজলে হাসান আবেদের জন্য হবিগঞ্জ জেলার গৌরব বৃদ্ধি পায়। তিনি সম্ভ্রান্ত পরিবারে জন্ম নিলেও কাজ করতেন সাধারণ লোকের জন্য। দারিদ্র্য বিমোচন, শিক্ষার আলো ছড়ানো, নারীর উন্নয়নসহ তাঁর বিভিন্ন কার্যক্রম ছিল ব্যতিক্রম ও প্রশংসনীয়। তিনি ব্র্যাককে বাংলাদেশ থেকে সমগ্র বিশ্বে ছড়িয়ে দিতে পেরেছিলেন। তাঁর প্রতিষ্ঠিত ব্যাক বিশ্ববিদ্যালয় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা।

অনুষ্ঠানের শুরুতেই হবিগঞ্জের সন্তান স্যার ফজলে হাসান আবেদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে তাঁর জীবন ও কর্ম নিয়ে একটি প্রামাণ্য ভিডিও দেখানো হয়। গত ২০ ডিসেম্বর ৮৩ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।