দুদিন কার্নিশে আটকে থাকা বিড়ালকে উদ্ধার করল ফায়ার সার্ভিস

ছয়তলার কার্নিশে আটকা পড়েছিল বিড়ালটি। সেখান থেকে কোনোভাবেই নামার উপায় ছিল না এটির। দুদিন ধরে এভাবেই মৃত্যু শঙ্কা মাথায় নিয়ে কাটছিল বিড়ালটির দিন। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে আজ রোববার বিকেলে এটিকে উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা।

ভুলে ফাঁকা গ্লাস দিয়ে বেরিয়ে গত শুক্রবার চট্টগ্রাম নগরের আগ্রাবাদের ফারুক মহল ভবনের ছয়তলার কার্নিশে আটকা পড়েছিল বিড়ালটি। সেখান থেকে নামার জন্য এদিক-ওদিক ছোটাছুটি করছিল। আজ স্থানীয় এক ব্যক্তি ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে বিষয়টি জানায়। এরপর আগ্রাবাদ ফায়ার স্টেশন ও বিভাগীয় উদ্ধারকারী দুটি দল ঘটনাস্থলে আসে। তারা নিয়ে আসেন স্নোরকেল ল্যাডারসহ (সাততলা পর্যন্ত অগ্নিনির্বাপণ সক্ষমতাসম্পন্ন গাড়ি) দুটি গাড়ি। বিড়ালটিকে উদ্ধারের সময়ে নিচে শতাধিক মানুষ ভিড় করেন। তাঁদের কেউ কেউ বিড়ালটি যাতে সুস্থভাবে ফিরে আসে—সে জন্য প্রার্থনা করেন।

বিড়ালটিকে উদ্ধারের মুহূর্তের গল্প শোনান উদ্ধারকারী দলের প্রধান ইফতেখার উদ্দিন। আগ্রাবাদ ফায়ার স্টেশনের এই স্টেশন অফিসার প্রথম আলোকে বলেন, প্রথমে ছয়তলার জানালা দিয়ে উদ্ধারের চেষ্টা চালানো হয়। কিন্তু কার্নিশটি দুর্বল হওয়ায় সেই সিদ্ধান্ত থেকে ফিরে আসি। পরে স্নোরকেল ল্যাডারটিতে থাকা বাক্সে বিস্কুট ও রুটি নিয়ে বিড়ালটির কাছাকাছি নেওয়া হয়। এ সময় বিড়ালটি বাস্কটিতে লাফ দেয়। পরে নিচে নামতেই লাফ দিয়ে চলে যায়।

একটি প্রাণীর জন্য এমন মমত্ববোধ সবাইকে নাড়া দিয়েছে। ঘটনাস্থলে দাঁড়িয়ে উদ্ধারের দৃশ্য দেখা সাইফুল ইসলাম নামের এক কলেজছাত্র প্রথম আলোকে বলেন, বিড়ালটি হয়তো সামন্য প্রাণীই। কিন্তু এটিকে উদ্ধারের জন্য সবার যে প্রচেষ্টা দেখলাম—তা মুগ্ধকর।