গণিত অলিম্পিয়াডের অনলাইন বাছাই ৩১ জানুয়ারি

দেশের শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে তোলা এবং সেই সঙ্গে ২০২০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠেয় ৬০তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড (আইএমও) অংশ নেওয়ার জন্য বাংলাদেশ দলের সদস্য বাছাইয়ের লক্ষ্যে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসব ২০২০ ও ১৮তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের কার্যক্রম শুরু হয়েছে।

অনলাইন বাছাই গণিত অলিম্পিয়াড ৩১ জানুয়ারি বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত https://matholympiad.org.bd/ এই ওয়েবসাইটে অনুষ্ঠিত হবে।

এক দিনে, একই সময়ে সারা দেশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে যেসব শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেছে, কেবল তারা বাছাইপর্ব অনলাইনে অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। রেজিস্ট্রেশনের পর ফিরতি মেইলে পাঠানো ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে বাছাই পরীক্ষার দিন নির্দিষ্ট সময়ে ওয়েবসাইটে লগইন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

যেকোনো স্থান থেকে ইন্টারনেট-সংবলিত ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে—এমন ডিজিটাল ডিভাইসে (স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাব, ডেস্কটপ কম্পিউটার) অনলাইন বাছাই গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করা যাবে। নির্দিষ্ট সময়ে ওয়েবসাইটে লগইন করলে প্রশ্ন পাওয়া যাবে। সেই প্রশ্ন অনুযায়ী খাতায় অঙ্ক করে অনলাইন প্রশ্নের সঙ্গে থাকা নির্দিষ্ট স্থানে উত্তর বসিয়ে সাবমিট করে দিতে হবে। প্রশ্ন বাংলা ও ইংরেজিতে থাকবে।

পরীক্ষার পর ফলাফল অঞ্চল ভিত্তিতে গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সেই অনুয়ায়ী বাছাই অলিম্পিয়াডের বিজয়ীরা পরবর্তী সময়ে অংশগ্রহণ করবে আঞ্চলিক পর্বে। আঞ্চলিক পর্বের বিজয়ীরা অংশগ্রহণ করবে জাতীয় উৎসবে।

এই অলিম্পিয়াডের প্রস্তুতির জন্য শিক্ষার্থীর নিজ নিজ পাঠ্যপুস্তকের পাশাপাশি ধারণা রাখতে হবে জ্যামিতি, বীজগণিত, সংখ্যাতত্ত্ব, গণনাতত্ত্ব—এই চারটি মৌলিক বিষয়ে।