স্বর্ণপদক পেলেন ১০ ছাত্রী, ৩ ছাত্র

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে আনন্দ উল্লাসে মেতে ওঠেন সমাবর্তনীরা। গতকাল দুপুরে ক্যাম্পাসে।  ছবি: প্রথম আলো
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে আনন্দ উল্লাসে মেতে ওঠেন সমাবর্তনীরা। গতকাল দুপুরে ক্যাম্পাসে। ছবি: প্রথম আলো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও আচার্য (চ্যান্সেলর) মো. আবদুল হামিদের কাছ থেকে স্বর্ণপদক (চ্যান্সেলর অ্যাওয়ার্ড) নিয়েছেন স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে সর্বোচ্চ ভালো ফল অর্জনকারী ১৩ জন কৃতী শিক্ষার্থী। 

গতকাল সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে শিক্ষার্থীদের গলায় পদক পরিয়ে দেন রাষ্ট্রপতি। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু তাহের বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে চ্যান্সেলর পদকের জন্য ১৪টি স্বর্ণপদক দেওয়া হয়। এর মধ্যে একই শিক্ষার্থী স্নাতক ও স্নাতকোত্তর ২টিতেই স্বর্ণপদক পেয়েছেন। এর মধ্যে ছাত্র ৩ জন ও ১০ জন ছাত্রী। এর মধ্যে দুই বোন খাদিজা বেগম ও আমেনা বেগম রয়েছেন। 

 স্নাতক (সম্মান) পর্যায়ে চ্যান্সেলর অ্যাওয়ার্ড পেয়েছেন অর্থনীতি বিভাগের নয়নতারা, মার্কেটিং বিভাগের নাসরিন আক্তার, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের রাবেয়া জামান, আইসিটি বিভাগের আমেনা বেগম, একই বিভাগের মোহাম্মদ কামরুল হাসান, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের মোহাম্মদ রফিকুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের উম্মুল খায়ের ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের রিপা আক্তার। 

এ ছাড়া স্নাতকোত্তর পর্যায়ে চ্যান্সেলর পদক পেয়েছেন অর্থনীতি বিভাগের মো. মাসুদ রানা, গণিতের খাদিজা বেগম, পারভীন আক্তার, মাহিনুর আক্তার, আইসিটির আমেনা বেগম ও পদার্থবিজ্ঞানের সানজিদা হক। 

জানতে চাইলে আমেনা বেগম বলেন, ‘২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী স্বর্ণপদক (২০১৬ সালের) পেয়েছিলাম। আজ (গতকাল) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের দুই ক্যাটাগরিতেই চ্যান্সেলর পদক পেয়ে ভালো লেগেছে।’ 

অর্থনীতি বিভাগ থেকে স্বর্ণপদক পেয়েছেন নয়নতারা। তিনি বলেন, ‘পরিশ্রমের কারণে এই ফল হয়েছিল। মহামান্য চ্যান্সেলরের কাছ থেকে স্বর্ণপদক পেয়ে ভালো লাগছে।’ 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘১৪টা স্বর্ণপদকের মধ্যে ১১টা মেয়েরা পেয়েছে। ছেলেরা মাত্র ৩টা পেল। ছেলেদের আরও কাছাকাছি থাকতে হবে। এত পিছিয়ে পড়লে হবে না। তোমাদের আগাইয়া যাইতে হবে।’ 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাবর্তন বক্তা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমরান কবির চৌধুরী প্রমুখ।