মুজিব বর্ষে ১০০ সরকারি সেবায় সুবিধাভোগী হবে ১০ কোটি মানুষ: পলক

জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি
জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মুজিব বর্ষে জনবান্ধব ১০০টি সরকারি সেবা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা হবে। আর এর সুবিধাভোগী হবে ১০ কোটি মানুষ।

আজ বুধবার বিকেলে গৃহায়ণ ও গণপূর্ত অধিদপ্তর মিলনায়তনে চার দিনব্যাপী নৌপরিবহন মন্ত্রণালয়ের ‌‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘পণ্য পরিবহনের সময়, অর্থ, অপচয় রোধ ও দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল ডিজাইন ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ানোর মাধ্যমে ডিজিটাল ইকোনমি তৈরি ও ডেটা ব্যবহার করে সব কার্যক্রম একই প্ল্যাটফর্মে আনতে কাজ করছে সরকার। নাগরিকদের জন্য প্রয়োজনীয় সব সেবা ডিজিটাল করতে ভেরিফায়েবল ডিজিটাল আইডি, অনলাইন পেমেন্ট সিস্টেম, আইডি ভেরিফিকেশনের জন্য “পরিচয় অ্যাপ” চালু করা হয়েছে। আমাদের তরুণ প্রজন্মকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিকভাবে দেশ আরও এগিয়ে যাবে, ডিজিটাল ইকোসিস্টেম গড়ে উঠবে।’

নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আব্দুস সামাদের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক প্রমুখ বক্তব্য দেন।

কর্মশালায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ১০টি সংস্থার ৪৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। এতে ৩৭টি সেবা ডিজাইন করা হয়।