গাজীপুরে কবরস্থান থেকে ৩০ কঙ্কাল চুরি

গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কবরস্থান থেকে ৩০টি কঙ্কাল চুরি হয়েছে। আজ বৃহস্পতিবার ভোরে স্থানীয়রা ওই চুরির ঘটনা জানতে পেরেছেন।

বারির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত গবেষণা সহকারী আবদুল ওহাব মোল্লা বলেন, গত কয়েক দিন ধরেই ওই কবর থেকে চুরির ঘটনা ঘটছে। সর্বশেষ আজ ভোরে ওই কবরস্থান থেকে আবারও কঙ্কাল চুরির খবর পাওয়া যায়। সেখানে তাঁর স্ত্রী, মেয়ে ও ভগ্নিপতির কবর আছে। আজ সকালে গিয়ে তিনি কবরস্থানের কঙ্কাল চুরির আলামত পান। তিনি সেখানে কয়েক জোড়া হ্যান্ড গ্লাভস ও চাকু পড়ে থাকতে দেখেন। গত কয়েক দিনে ৩০টির মতো কঙ্কাল চুরি হয়েছে বলে তিনি জানান।

একই খবর শুনে কবরস্থানে যান বারির সাবেক কর্মচারী ওয়াজি উল্লাহর স্ত্রী নুরুন্নাহার। তিনি বলেন, ৪ বছর আগে ওই কবরস্থানে তাঁর ভাই আ. করিমের লাশ দাফন করা হয়। সেখানে কোনো নিরাপত্তা নেই। বারির বাউন্ডারির পাশেই মাদকসেবীদের আস্তানা আছে। নিরাপত্তাকর্মীরা সঠিকভাবে দায়িত্ব পালন করেন না।

বারির সিকিউরিটি ইনচার্জ মো. নজরুল ইসলাম বলেন, কবরস্থানের পাশেই সীমানা প্রাচীরের নিচে ফাঁকা স্থান আছে। এ ছাড়া ওই এলাকায় রাতে লাইটের ব্যবস্থা নেই। এসব সমস্যার কথা আগেও একাধিকবার প্রশাসনকে জানানো হয়েছে। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। কবরস্থান থেকে আজ সকালে কয়েকটি হ্যান্ড গ্লাভস, চাকু ও কঙ্কাল পরিষ্কার করার সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। ২৮ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে রাতের কোনো এক সময় ওই চুরির ঘটনা ঘটে থাকতে পারে।

গাজীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর ভূঁইয়া বলেন, বারির কবরস্থান থেকে কঙ্কাল চুরি হওয়ার ঘটনাটি সত্য। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।