মানিকগঞ্জে হবে কৃত্রিম অঙ্গ সংযোজন

‘নতুন কদম’ নামের এই কৃত্রিম অঙ্গ সংযোজন কেন্দ্রটি স্থাপন করে শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি: প্রথম আলো
‘নতুন কদম’ নামের এই কৃত্রিম অঙ্গ সংযোজন কেন্দ্রটি স্থাপন করে শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ছবি: প্রথম আলো

পঙ্গুত্বের গ্লানি মুছে পুরো উদ্যমে নতুন জীবনে ফিরিয়ে আনতে মানিকগঞ্জে কৃত্রিম অঙ্গ সংযোজন (হাত ও পা) কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। অসহায় ও দরিদ্র মানুষকে বিনা মূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজন করা হবে। আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক এই কেন্দ্রের উদ্বোধন করেন।

জেলা সদরের গোলড়া এলাকায় আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড পোশাক কারখানা প্রাঙ্গণে ‘নতুন কদম’ নামের এই কৃত্রিম অঙ্গ সংযোজন কেন্দ্রটি স্থাপন করে শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আকিজ গ্রুপের পরিচালক শেখ জামিল উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে স্বাস্থ্য খাত অনেক দূর এগিয়েছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দেশে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত হয়েছে। উন্নত চিকিৎসাতেও দেশে অভূতপূর্ব সাফল্য অর্জন হয়েছে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার কারণে স্বাস্থ্যখাতসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি স্বাস্থ্যসেবায় বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। কৃত্রিম অঙ্গ সংযোজন কেন্দ্র স্থাপনের মাধ্যমে আকিজ গ্রুপ মানবসেবার এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

আকিজ গ্রুপের পরিচালক শেখ জামিল উদ্দিন বলেন, সড়ক ও বিভিন্ন দুর্ঘটনায় সমাজের বিশাল একটি অংশ পঙ্গুত্ব বরণ করছেন। যাঁরা এক সময় কর্মক্ষম ছিলেন এবং জীবিকা নির্বাহ করে সংসার চালাতেন, দুর্ঘটনায় তাঁরা পঙ্গু হয়ে অন্যের বোঝা হয়ে অভিশপ্ত জীবনযাপন করছেন। এসব অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে বিনা মূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজনের মাধ্যমে নতুন জীবন ফিরিয়ে দিতেই নতুন কদম প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছে।

উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম ফেরদৌস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) হাফিজুর রহমান, জেলা ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসরাফিল হোসেন ও জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রাহাত মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যের কৃত্রিম অঙ্গ সংযোজন বিশেষজ্ঞ ভিকার কোরেশীর নেতৃত্বে রাসেল হল হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিষ্ঠানটিতে গত ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত পঙ্গু রোগীদের তত্ত্বাবধান ও সেবা প্রদান করেন। এ সময়ে কেন্দ্রটি থেকে ৫০ জন শিশু, কিশোর, নারী-পুরুষ ও তরুণ-তরুণীর কৃত্রিম পা ও হাত সংযোজন করা হয়েছে। অনুষ্ঠানে তাঁদের মধ্যে চারজনের হাতে আকিজ গ্রুপে চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়।