বিজ্ঞান বক্তৃতায় তরুণদের ঢল

সংকট পেরিয়ে একাগ্রতা আর অধ্যবসায়ের মাধ্যমে কীভাবে প্রযুক্তিবিদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন সেই গল্প শুনিয়েছেন ঝংকার মাহবুব (ডানে), জহিরুল আলম সিদ্দিকী (মাঝে) ও জাহিদুল হক। ছবি: প্রথম আলো
সংকট পেরিয়ে একাগ্রতা আর অধ্যবসায়ের মাধ্যমে কীভাবে প্রযুক্তিবিদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন সেই গল্প শুনিয়েছেন ঝংকার মাহবুব (ডানে), জহিরুল আলম সিদ্দিকী (মাঝে) ও জাহিদুল হক। ছবি: প্রথম আলো

প্রযুক্তিবিদেরা যদি জনপ্রিয় হন, তাঁদের আলোচনা শুনতে উপচেপড়া ভিড় হবে সেটাই স্বাভাবিক। আজ মঙ্গলবার বেলা ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে তরুণদের ঢল নেমেছিল। সেখানে মাসিক বিজ্ঞানচিন্তার আয়োজনে কৃষিপণ্য উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান মেটালের পৃষ্ঠপোষকতায় আয়োজিত হয় চতুর্থ বিজ্ঞানচিন্তা-মেটাল বিজ্ঞান বক্তৃতা।

'প্রযুক্তির তিন ভুবন: ন্যানো ইলেকট্রনিকস প্রোগ্রামিং' শীর্ষক এই পাবলিক লেকচারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ও প্রধান গবেষক মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকী, যুক্তরাজ্যের ডাইনেক্স সেমিকন্ডাক্টরের সিনিয়র ইলেকট্রনিক ডিজাইন ইঞ্জিনিয়ার জাহিদুল হক এবং যুক্তরাষ্ট্রের কডিনিসম লিমিটেডের ওয়েব ডেভেলপার ও পাইথন ট্রেইনার ও জনপ্রিয় প্রযুক্তিবিষয়ক লেখক ঝংকার মাহবুব।

এই আয়োজনে বক্তারা তাঁদের ব্যক্তিজীবনের কথা শুনিয়েছেন, জানিয়েছেন সংকট পেরিয়ে একাগ্রতা আর অধ্যবসায়ের মাধ্যমে কীভাবে প্রযুক্তিবিদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন সেসব কাহিনি। তাঁদের বর্তমান কর্মস্থল, নিজের গবেষণা, বিশ্ব তথা বাংলাদেশের কল্যাণে কীভাবে কাজ করে যাচ্ছেন, এসব কথাও উঠে এসেছে আলোচনার বিষয়বস্তু হয়ে।

এ দেশের তরুণেরা ঠিক কোন লক্ষ্যে অবিচল হলে, কোন কোন কাজ করলে ভবিষ্যতে বিশ্বসেরা প্রযুক্তিবিদদের কাতারে নিজেদের নিয়ে যেতে পারে, সে সব বিষয়ে মূল্যবান পরামর্শ দেন আলোচকেরা।

এ ছাড়া উপস্থিত কিশোর-তরুণদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তাঁরা।

এর আগে প্রথম আলোর 'মাটির মায়া' তথ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে পাবলিক লেকচারের আয়োজন শুরু হয়। তারপর শুভেচ্ছা বক্তব্য দেন বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার ও সহসম্পাদক আব্দুল গাফফার।

প্রযুক্তিবিদদের আলোচনা শুনতে আসা দর্শকে অডিটোরিয়াম ছিল কানায় কানায় পূর্ণ।  ছবি: প্রথম আলো
প্রযুক্তিবিদদের আলোচনা শুনতে আসা দর্শকে অডিটোরিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। ছবি: প্রথম আলো

সবশেষে ছিল কুইজ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য পুরস্কার হিসেবে ছিল বিজ্ঞানবিষয়ক বই, এক কপি বিজ্ঞানচিন্তা ও বিজ্ঞানচিন্তার ছয় মাসের ফ্রি সাবস্ক্রিপশন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিজ্ঞানচিন্তার সম্পাদনা দলের সদস্য ইবরাহিম মোদ্দাসসের।

ফটোসেশনের মাধ্যমে শেষ হয় পাবলিক লেকচারে সমস্ত আয়োজন।