গত বছর ৬৩ কারখানা বন্ধ, চাকরি গেছে ৩২৫৮২ গার্মেন্টসকর্মীর

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ২০১৯ সালে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) আওতাধীন ৬৩টি কারখানা বন্ধ হয়েছে। এ সময়ে ৩২ হাজার ৫৮২ জন শ্রমিক চাকরি হারিয়েছেন।

আজ বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সাংসদ বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে টিপু মুনশি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

বাণিজ্যমন্ত্রী জানান, তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) আওতাধীন কোনো কারখানা আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়নি। ২০১৯ সালে বিকেএমইএ’র আওতাধীন ২২০০ কারখানার মধ্যে ৯২০টি কারখানা সদস্যপদ নবায়ন করেছে। বাকি কারখানাগুলো সক্রিয় নেই বলে ধারণা করা হচ্ছে। রপ্তানি আদেশ পেলে কারখানাগুলো পুনরায় সক্রিয় হতে পারে বলে বিকেএমইএ থেকে জানা গেছে।

সরকারি দলের সাংসদ আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে এপ্রিল পর্যন্ত পেঁয়াজ সংগ্রহের মৌসুম। মৌসুম শুরু হলে সরবরাহ বৃদ্ধি পাবে এবং মূল্য স্থিতিশীল হবে বলে আশা করা যায়।

এই সাংসদের অপর এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, গত বছর ১৬৯ দশমিক ১১ মিলিয়ন ডলার মূল্যের খাদ্যশস্য রপ্তানি করা হয়েছে।

সরকারি দলের মো. আছলাম হোসেন সওদাগরের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী ২০১৯ সালের বাণিজ্য মেলায় রাজস্ব খাতে ভ্যাট বাবদ ১২ কোটি ৩ লাখ ৮৯ হাজার ৮১৭ টাকা আদায় হয়েছে বলে জানান।

বিএনপির হারুনুর রশীদের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, চলতি আমন সংগ্রহ মৌসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছয় লাখ ২৬ হাজার ৯৯১ মেট্রিক টন। লক্ষ্যমাত্রার বিপরীতে ২৭ জানুয়ারি ২০২০ পর্যন্ত দুই লাখ ৬১ হাজার ৩২৩ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। এ বাবদ ৬৭৯ কোটি ৪৩ লাখ ৯৮ হাজার টাকা ব্যয় করা হয়েছে।

সংরক্ষিত আসনের নাজমা আক্তারের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, বাংলাদেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে (৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত) এক কোটি ২৮ লাখ ৯৯ হাজার ২৮৩ জন কর্মী বিদেশ গিয়েছেন।

গণফোরামের মোকাব্বির খানের প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, নির্যাতন বা ভিন্ন কোনো কারণে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ২০১৯ সালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের মাধ্যমে ৭১৭ জন নারী কর্মী দেশে ফেরত এসেছেন।

সরকারি দলের মনজুর আহমেদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় গত ১ আগস্ট ২০১৯ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত সময়ে প্রায় ৫২ হাজার অবৈধ/অনিয়মিত বাংলাদেশি মালয়েশিয়া থেকে ফিরে এসেছে।