প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ দেশকে কল্যাণ রাষ্ট্রে রূপান্তরিত করেছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ দেশের অগ্রগতি, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্যোগ এবং তাঁর সরকারের অন্যান্য উন্নয়ন কর্মসূচি তুলে ধরার মাধ্যমে উন্নয়নে গতি সঞ্চারের লক্ষ্যে উন্নয়নের ইস্যুগুলোর ওপর গুরুত্ব আরোপ করার জন্য গণমাধ্যমের বিশেষ ভূমিকা কামনা করেছেন।

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে (পিআইবি) আয়োজিত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা সংবাদদাতাদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগ এবং অন্যান্য উন্নয়ন কর্মসূচি বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্রে রূপান্তরিত করেছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ সারা বিশ্বে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে আত্মপ্রকাশ করেছে। বিভিন্ন সূচকে দেখা যাচ্ছে, দেশ অন্য কয়েকটি দেশের চেয়ে এগিয়ে রয়েছে এবং সামাজিক ও মানবিক উন্নয়নের দিক থেকে ভারতসহ অগ্রসর ও বিকাশমান অর্থনীতিগুলোর তুলনায় বেশ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ, আমার বাড়ি আমার খামার প্রকল্প এবং অন্যান্য মেগা প্রকল্প নিয়ে দেশ এগিয়ে যাচ্ছে।

জাতীয় বার্তা সংস্থার (বাসস) ইনফোটেইনমেন্ট সার্ভিস এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের (আরডিসিডি) আমার বাড়ি আমার খামার প্রকল্প ‘শেখ হাসিনার ১০টি উদ্যোগ ও উন্নয়ন সাংবাদিকতা’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে।

বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ কর্মশালার উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যোগাযোগ বিশেষজ্ঞ আ আ ম স আরেফিন সিদ্দিক, তথ্যসচিব কামরুন নাহার ও আরডিসিডি–সচিব রেজাউল আহসান বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন বাসসের বিশেষ সংবাদদাতা মাহফুজা জেসমিন।
‘আমার বাড়ি আমার খামার’–এর প্রকল্প পরিচালক আকবর হোসেন প্রকল্পের রূপরেখা ও পটভূমি ব্যাখ্যা করেন এবং এর অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, এটি ১০টি উদ্যোগের মধ্যে এখন ব্যাপক সাড়া পাচ্ছে।

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ, বাসসের ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান ও চিফ রিপোর্টার তারেক আল নাসের এবং বার্তা সংস্থার সিনিয়র সাংবাদিকেরা এতে উপস্থিত ছিলেন।