নকলে সহায়তা করায় ৭ শিক্ষককে অব্যাহতি, ৪ শিক্ষার্থী বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার লাউর ফতেহপুর কেজি উচ্চবিদ্যালয় কেন্দ্রে গতকাল মঙ্গলবার এসএসসি পরীক্ষা চলাকালে নকলে সহযোগিতার অভিযোগে কেন্দ্রের সহকারী কেন্দ্র সচিব ও ছয়জন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে চার শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া শিক্ষকেরা হলেন ওই কেন্দ্রের সহকারী কেন্দ্র সচিব ও লাউর ফতেপুর আর এনটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল আমীন খান, সহকারী শিক্ষক শামীমা আক্তার, মো. নূরে আলম, হাবিবুর রহমান ও নাছরিন আক্তার, চুওরিয়া মুন্সি রহিজউদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রেজাউল করিম ও নারগিছ আক্তার।

উপজেলা প্রশাসন ও কেন্দ্র সূত্রে জানা গেছে, নবীনগর উপজেলার লাউর ফতেহপুর কেজি উচ্চবিদ্যালয় কেন্দ্রে গতকাল এসএসসি পরীক্ষা চলার সময় ওই কেন্দ্রের সহকারী সচিব আল আমীন খান এবং কেন্দ্রে কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা ছয় শিক্ষক বিভিন্ন শিক্ষার্থীদের সহযোগিতা করেন। এ কারণে ওই কেন্দ্রের দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান এই সাত শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতির নির্দেশ দেন। একই কেন্দ্রে নকল করার দায়ে চার পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

কেন্দ্রের দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান প্রথম আলোকে বলেন, ‌'পরীক্ষার্থীদের নকলে সরাসরি সহযোগিতা করার অপরাধে সহকারী কেন্দ্র সচিবসহ সাত শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর নকলের দায়ে চারজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।'