কৃষক হয়রানির শিকার হলে ছাড় নেই: খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরকারের কাছে কৃষক ধান বিক্রি করতে এসে কোনো ধরনের হয়রানির শিকার হলে খাদ্যগুদাম রক্ষক বা এর সঙ্গে জড়িত ব্যক্তিদের কোনো রকম ছাড় দেওয়া হবে না। বুধবার দুপুরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে আমন ধান সংগ্রহ অভিযান উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব। কৃষকের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য যাতে নিশ্চিত হয় এবং তাঁদের ধান বিক্রি করতে এসে গুদামের শ্রমিকদের বাড়তি মজুরি দিতে না হয়, সেদিকে সংশ্লিষ্ট সবাইকে লক্ষ রাখতে হবে। মিলমালিকেরা সরকারি গুদামে চাল সরবরাহের ক্ষেত্রে যাতে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) চাল কিনে কিংবা নিম্নমানের চাল সরবরাহ করতে না পারেন, সে বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তাদের সজাগ থাকতে হবে। সরবরাহ করা চালের মান অক্ষুণ্ন রাখার ব্যাপারেও সজাগ থাকতে হবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বর্তমান সরকারের চাল রপ্তানি করার জন্য সারা দেশে পাঁচ হাজার মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন দুই শতাধিক সাইলো নির্মাণের পরিকল্পনা রয়েছে। তাই এই দপ্তরের মাঠপর্যায়ের সব কর্মকর্তাকে আগের অনিয়মের কথা ভুলে গিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে। ধান কেনার বেলায় প্রকৃত কৃষকদের তালিকা ফের যাচাই-বাছাই করারও নির্দেশ দেন মন্ত্রী।

বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন খাদ্যসচিব নাজমানারা খানুম, বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। সভায় অন্যদের মধ্যে বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, খাদ্য ও কৃষি বিভাগের কর্মকর্তা, কৃষক, ব্যবসায়ী ও কলকারখানার মালিকেরা বক্তৃতা করেন।